[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



গুলশানে সন্ত্রাসী হামলা : বিশ্ববিদ্যালয় ছাত্র তাহমিদকে অব্যাহতি


প্রকাশিত: October 5, 2016 , 1:33 pm | বিভাগ: আপডেট,ক্রাইম এন্ড 'ল


tahmid
লাইভ প্রতিবেদক : গুলশানের হলি আর্টিজানে হামলার  পর গ্রেফতার হওয়া তাহমিদ হাসিব খানকে অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। এর আগে তাকে জামিনে মুক্তি দেওয়া হয়। বুধবার ৫৪ ধারার অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছে আদালত।

তদন্ত কর্মকর্তা পরিদর্শক হুমায়ুন কবিরের সুপারিশ অনুযায়ী তাহমিদের সঙ্গে গ্রেফতার হাসনাত রেজাউল করিমকেও ৫৪ ধারা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে হাসনাত গুলশান হামলার ঘটনায় সন্ত্রাস দমন আইনে করা মামলায় কারাগারে রয়েছেন।

তাহমিদ কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। জামিন পাওয়া তাহমিদ আদালতে হাজির হলেও, মূল মামলায় গ্রেফতার হাসনাত করিমকে ৫৪ ধারায় মামলায় আদালতে হাজির করা হয়নি। তিনি কারাগারে রয়েছেন।

৫৪ ধারায় তাদের বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে তদন্তের পর গত ২৮ সেপ্টেম্বর আদালতে প্রতিবেদন দিয়ে ওই দুইজনকে অব‌্যাহতি দেওয়ার সুপারিশ করেন তদন্ত কর্মকর্তা।

বুধবার এ বিষয়ে শুনানি করে মহানগর হাকিম মো. নূর নবী অব্যাহতির আদেশ দেন বলে জানান আদালত পুলিশের এসআই রণক কুমার ভক্ত।

তাহমিদের আইনজীবী মোশাররফ হোসেন কাজল আদালতে বলেন, যেহেতু তার বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ বা তথ্য নেই। হলি আর্টিজানের ঘটনায় যেহেতু সে জড়িত নয়, মূল মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়নি, সেহেতু সন্দেহভাজনের তালিকা থেকে তার নাম খারিজ করে দেওয়া হোক। তাকে অব্যাহতি দেওয়া হোক।

তাহমিদের বিরুদ্ধে পুলিশের কাছে তথ‌্য গোপনেরও একটি অভিযোগ রয়েছে, যা তদন্তে পুলিশ গত সপ্তাহে আবেদন করেছিল আদালতে। ওই আবেদনের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত দেয়নি আদালত।

গত ১ জুলাই রাতে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় ১৭ বিদেশিসহ ২০ জিম্মি নিহত হওয়ার পর সকালে সেখান থেকে উদ্ধার ১৩ জনের মধ্যে ছিলেন কানাডার একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাহমিদ ও নর্থ সাউথ বিশ্ববিদ‌্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত।

এ ঘটনায় উদ্ধারদের গোয়েন্দা পুলিশ কার্যালয়ে জিজ্ঞাসাবাদের পর পুলিশ সবাইকে ছেড়ে দেওয়ার কথা বললেও সে সময় তাহমিদ ও হাসনাত বাসায় ফেরেননি বলে তাদের পরিবার জানায়।

এরপর গত ৩ অগাস্ট এই দুজনকে সন্দেহভাজন হিসেবে ৫৪ ধারায় গ্রেপ্তারের কথা জানায় পুলিশ। পরে হাসনাতকে গুলশান হামলার ঘটনায় সন্ত্রাস দমন আইনে করা মামলায় গ্রেপ্তার দেখানো হলেও তাহমিদকে বাদ দেওয়া হয়।

জঙ্গিদের সঙ্গে তাহমিদের ছবি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ‌্যমে ব‌্যাপক আলোচনা হলেও তাহমিদকে ১৪ দিন জিজ্ঞাসাবাদের পর পুলিশ জানায়, গুলশান হামলার ঘটনায় তার কোনো সম্পৃক্ততার প্রমাণ তারা পায়নি।

আফতাব বহুমুখী ফার্মের ব্যবস্থাপনা পরিচালক ফজলে রহিম খান শাহরিয়ারের ছেলে তাহমিদ গুলশান হামলার একদিন আগে দেশে ফেরেন। ওই দিন ইফতারের পর বন্ধুদের সঙ্গে তিনি ওই ক্যাফেতে গিয়েছিলেন বলে পরিবারের ভাষ্য।

ঢাকা, ০৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন