[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



‘ডট বাংলা’ ডোমেইন পাওয়ায় বাংলাদেশের যা উপকার


প্রকাশিত: October 5, 2016 , 9:09 pm | বিভাগ: আইটি,আপডেট


dot-live

আইটি লাইভ : অবশেষে  বাংলাদেশ ডট বাংলা (.বাংলা) ডোমেইন চূড়ান্ত বরাদ্দ পেয়েছে। এর মাধ্যমে দীর্ঘ প্রতীক্ষিত ডট বাংলা আইডিএনের যাত্রা শুরু হয়েছে।

ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম (আইডিএন) একটি ইন্টারনেট ডোমেইন নেম সিস্টেম, যা ওয়েব ঠিকানা লিখতে প্রচলিত ইংরেজি ভাষা ছাড়া অন্যান্য ভাষা সমর্থন করে।

বাংলাদেশের পাশাপাশি ভারত সরকারের মাধ্যমে পশ্চিমবঙ্গ এবং সিয়েরা লিওনও ‘.বাংলা’র জন্য আবেদন করেছিল।

ডট বাংলা ডোমেইন চালুর ফলে ইন্টারনেটে বাংলা ভাষাভাষী মানুষ মাতৃভাষায় ইন্টারনেটে প্রবেশ ও ব্যবহার করতে পারবে।

এর ফলে ইন্টারনেটে বাংলা ভাষা ব্যবহার বৃদ্ধিসহ বাংলা কনটেন্ট তৈরি উৎসাহিত হবে। এছাড়া ডট বাংলা ডোমেইন সর্বস্তরের বাংলা ভাষা প্রচলনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে।

বাংলাদেশের জন্য আইসিএএনএনের স্বীকৃত দুটি ডোমেইনের একটি হলো ডট বাংলা ও আরেকটি হলো ডট বিডি (. বিডি)।

কোনো একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতি হিসেবে কাজ করে এই ডোমেইন। যেমন ডট ইউকে ডোমেইল নামের কোনো ওয়েবসাইটে প্রবেশ করলেই বুঝা যাবে সেটি যুক্তরাজ্যের ওয়েবসাইট। তেমনি ইউনিকোড দিয়ে স্বীকৃতি বাংলাদেশি ডোমেইন হল ডট বাংলা।

ডট বাংলা হচ্ছে বাংলাদেশের জন্য একটি দ্বিতীয় ইন্টারনেট কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন (সিসিটিএলডি)। এই ডোমেইন বাংলা ভাষায় ওয়েব ঠিকানার জন্য বোঝানো হয়।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জানায়, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ডট বাংলা ডোমেইন এর টেকনিক্যাল কনটাক্ট হিসাবে দায়িত্ব পালন করবে।

বিটিসিএল এর ওয়েবসাইট www.btcl.com.bd এ এখন থেকে ইন্টারনেট ব্রাউজারে এড্রেস বারে ‘বিটিসিএল.বাংলা’ লিখেও প্রবেশ করা যাবে।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, ইন্টারনেট কর্পোরেশন অব এ্যাসাইন্ড নেমস এ্যান্ড নাম্বার’ (আইসিএএনএন)- বোর্ড সভায় বাংলাদেশকে বরাদ্দ দেওয়া হয়েছে।

বুধবার আনুষ্ঠানিকভাবে আইসিএএনএন চিঠি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে বলে জানান প্রতিমন্ত্রী।

ঢাকা, ০৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন