[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



প্যাসিফিক ইনফরমেশন সুপারহাইওয়ের চেয়ারে বাংলাদেশ


প্রকাশিত: October 6, 2016 , 6:18 pm | বিভাগ: আইটি


ICT

লাইভ প্রতিবেদক: আগামী এক বছরের জন্য এশিয়া-প্যাসিফিক ইনফরমেশন সুপার হাইওয়ে ওয়ার্কিং গ্রুপে চেয়ার করবে বাংলাদেশ। মঙ্গলবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ইউএন-এসকাপ ও ইন্টারনেট সোসাইটি আয়োজিত উচ্চ পর্যায়ের এক ফোরামে বাংলাদেশকে এই পদে নির্বাচিত করা হল।

বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ওই ফোরামে ‘ইনটারনেট অফ অপরচুনিটি ইন দ্য এশিয়া প্যাসিফিক’ শীর্ষক এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন। বক্তব্যে তিনি বঞ্চিত জনগণকে ইন্টারনেট সুবিধার আওতায় আনার ওপর জোর দিয়ে বলেন, “এসডিজির উদ্দেশ্য পূরণে সুস্বাস্থ্য, গুণগত শিক্ষা, উদ্ভাবন, স্মার্ট সিটির মত লক্ষ্যসমূহ অর্জনে অন্তর্ভুক্তিমূলক ইন্টারনেট খুবই গুরুত্বপূর্ণ।

ইউএন-এসকাপের সদস্যভুক্ত দেশগুলোকে এশিয়া-প্যাসিফিক ইনফরমেশন সুপারহাইওয়েতে যুক্ত করা যুক্তিযুক্ত ও ফলদায়ক হবে।”

এ প্রস্তাবে ইউএন-এসকাপের সদস্য দেশগুলো সমর্থন দেয়। তারপর বাংলাদেশ এশিয়া-প্যাসিফিক ইনফরমেশন সুপার হাইওয়ে ওয়ার্কিং গ্রুপের চেয়ারে নির্বাচিত হয়। আগামী এক বছরের জন্য এ পদে কাজ করবে বাংলাদেশ।

এশিয়া-প্যাসিফিক ইনফরমেশন সুপার হাইওয়ের মাধ্যমে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোকে ট্রান্স-এশিয়ান রেললাইন বরাবর ফাইবার অপটিক কেবলের মাধ্যমে সংযুক্ত করা হবে বলে জানানো হয়েছে।

ফোরামে ছিলেন ইউএন-এসকাপে বাংলাদেশের প্রতিনিধি এবং ব্যাঙ্ককে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিম। ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কয়েকজন কর্মকর্তাও।

ঢাকা, ০৬ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ