[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



১৩ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ


প্রকাশিত: October 9, 2016 , 4:25 pm | বিভাগ: আদার ইন্সটিটিউট,আপডেট,এক্সাম


education+cl

লাইভ প্রতিবেদক: বেসরকারি শিক্ষক নিবন্ধন ১৩ তম পরীক্ষার ফলাফল ইতোমধ্যে  শিক্ষামন্ত্রীর হাতে হস্তান্তর করা হয়েছে। সংবাদ সম্মেলণের মাধ্যমে এসব তথ্য জানা যায়।

১৩ তম বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল আজ রোববার প্রকাশ করা হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে আজ বিকেল তিনটায় শিক্ষা মন্ত্রণালয়ে নির্বাচিত ১৩তম শিক্ষক নিবন্ধিত প্রার্থীদের তালিকা ঘোষণা করে বলেন, দেশে উন্নত শিক্ষা ব্যবস্থা চালু করার লক্ষে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় মেধাবীদের স্থান সর্বাগ্রে।

শিক্ষামন্ত্রী বলেন, নিয়োগের ক্ষেত্রে শতভাগ স্বচ্ছ, সব ধরনের বিড়ম্বনামুক্ত ও সঠিক পদ্ধতি অবলম্বন করা হয়েছে। এতে ভালো শিক্ষক নিয়োগ করা যাবে। প্রতিযোগিতার মাধ্যমে স্বচ্ছ, নিরপেক্ষ ও কোনো ধরনের বিড়ম্বনা ছাড়া নিয়োগ পেয়েছেন। এনটিআরসিএ’র মাধ্যমে প্রার্থী বাছাই কাজটা অনেক কঠিন জানিয়ে নাহিদ বলেন, কোনোভাবে মন্ত্রণালয় বা সরকারের বোঝার কোনো সুযোগ ছিল না, কোনো ধরনের তদবির বা স্বজনপ্রীতির কোনো সুযোগ নেই। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও এলাকাবাসীকে নির্বাচিত শিক্ষকদের গ্রহণ করার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

বিজ্ঞপ্তি প্রকাশের পর সারাদেশের স্কুল, কলেজ, মাদরাসা ও সমপর্যায়ের কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শূন্যপদে ১৫ হাজার শিক্ষকের চাহিদা পেয়েছিল এনটিআরসিএ। এসব আবেদন যাচাই বাছাই করে শূন্য পদের বিপরীতে শিক্ষক নিয়োগ তালিকা প্রকাশ করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৬ হাজার ৪৭০টি প্রতিষ্ঠান ১৪ হাজার ৬৬৯ জন শিক্ষকের চাহিদা এনটিআরসিএ’তে পাঠায়। বিপরীতে মোট আবেদন করে ১৩ লাখ ৭৫ হাজার ১৮৭ জন। এরমধ্যে নারী প্রার্থী ৩ লাখ ৫৯ হাজার ৪৭৫ ও পুরুষ প্রার্থী ১০ লাখ ১৫ হাজার ৭১২ জন।

এই তালিকাভুক্তদের মধ্য থেকেই নিয়োগপত্র দেবার জন্য বেসরকারি প্রতিষ্ঠান পরিচালনা পরিষদকে নির্দেশ দেওয়া হলো।

ফলাফল সংক্রান্ত বিস্তারিত জানতে ভিজিট করুন http://ntrca.teletalk.com.bd/result/   ও  www.ntrca.gov.bd ঠিকানায়।

উল্লেখ্য, লিখিত (ঐচ্ছিক বিষয়) পরীক্ষায় একাধিক প্রার্থীর প্রাপ্ত নম্বর সমান হলে প্রার্থী বাছাইয়ে বয়সে সিনিয়রদের অগ্রাধিকার দেয়া হয়েছে। এতে সমাধান না হলে এসএসসি বা সমমান পরীক্ষার ফলাফল বিবেচনায় নেয়া হয়েছে। এতেও সমাধান না হলে সংশ্লিষ্ট পদের জন্য প্রযোজ্য সর্বোচ্চ ডিগ্রির ফলাফল বিবেচনায় নেয়া হয়েছে। এই তালিকাভুক্তদের জন্য আর কোনো পরীক্ষা লাগবে না।

ঢাকা, ০৯ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ