[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বশেমবিপ্রবিতে কবিতা উৎসব


প্রকাশিত: October 9, 2016 , 10:52 pm | বিভাগ: আর্টস এন্ড লিটারেচার,ক্যাম্পাস,ঢাকার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


bsmstu+cl+gopal
বশেমবিপ্রবি লাইভ, গোপালগঞ্জ: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমবিপ্রবি) ইংরেজি বিভাগে আয়োজিত কবিতা উৎসব একাডেমিক ভবনের ৫১২ নাম্বার রুমে অনুষ্ঠিত হয়।

“কবিতার চাতালে ডুব/ ডুবি গহীন অতল” এই শ্লোগানের মধ্য দিয়ে শুরু হয় প্রথম বারের মত কবিতা উৎসব। যা উৎসর্গ করা হয় সদ্যপ্রয়াত কবি সৈয়দ শামসুল হক ও শহীদ কাদরীকে ।

অনুষ্ঠানের শুরুতে তাদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের, বিভাগীয় প্রধান সুকান্ত বিশ্বাস এবং অত্র বিশ্ববিদ্যালয়ের মননশীল শিক্ষকগন।

এছাড়াও ইংরেজি ও অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা উৎসবে অংশগ্রহণ করেন। আলো-ছায়ার বহু মিথস্ক্রিয়ায় আবৃত্তি হয়েছে একের পর এক জ্বালাময়ী কবিতা । শিক্ষার্থী ও শিক্ষকগণ নান্দনিক ভালবাসাময় ধৈর্যের কাছে হার মেনে আরোও উপভোগ করেছেন সৈয়দ শামসুল হকের রচিত গান ও মঞ্চায়িত কাব্যনাট্য (নুরলদিনের সারাজীবন )।

উৎসব সম্পর্কে ইংরেজি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী পিয়া মণ্ডল বলেন,‘আজ বিশ্ববিদ্যালয় জীবনে প্রাণস্পর্শী উৎসব অনুষ্ঠিত হয়েছে যা আমাদের সমাজের ভঙ্গুরতাকে বুঝতে এবং বঞ্ছিত মানুষের পাশে দাঁড়াতে উৎসাহ জোগাবে’।

এছাড়া অন্যান্য শিক্ষকরা আলোচনায় বলেন, যারা কবিতা শুনে, পড়ে এবং কবিতার দর্শন নিয়ে চিন্তা করে তারা সত্যি অন্যরকম বড় মনের মানুষ । তারা আরো বলেন, একটা দেশের প্রাণশক্তি হল তার সাংস্কৃতিক বিকাশ ; আর এই বিকাশের মধ্য দিয়ে গোঁড়ামি ও অন্ধত্ব দূর করে সম্ভাবনাময় দেশপ্রেমী মানুষ হয়া সম্ভব ।

উক্ত অনুষ্ঠানের সভাপতি ও ইংরেজি বিভাগের চেয়ারম্যান সুকান্ত বিশ্বাস মনে করেন, ‘এই কবিতা উৎসবের মধ্য দিয়ে শিক্ষার্থীরা কবিতা পাঠে আরো মনযোগী হয়ে ওঠবে, কবিতার মাধ্যমে সমাজের অসমতাকে প্রতিবাদ জানাবে এবং সঠিক উচ্চারণে মাতৃভাষায় মনের অতলের ভাব প্রকাশ করবে’।

তিনি আরো বলেন, সৈয়দ শামসুল হক ও শহীদ কাদরীর মত দেশপ্রেমী কবিদের উৎসর্গ করে আমরা প্রতি বছর এই কবিতা উৎসব চালিয়ে যাবো ।

 

ঢাকা, ০৯ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এএম