[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ঝুঁকিমুক্ত’ গ্যালাক্সি নোট ৭ এর উৎপাদন স্থগিত


প্রকাশিত: October 10, 2016 , 6:18 pm | বিভাগ: আইটি


samsung

আইটি লাইভ: ‘ঝুঁকিমুক্ত’ গ্যালাক্সি নোট ৭ এর উৎপাদনও স্থগিত করেছে দক্ষিণ কোরিয়ান স্মার্টফোন জায়ান্ট স্যামসাং। সাময়িকভাবে উৎপাদন স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা ইয়ানহুপ। চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিপণন কর্তৃপক্ষের সহযোগিতা নিয়ে গ্যালাক্সি নোট ৭ এর উৎপাদন স্থগিত করেছে স্যামসাং।

প্রথম দফা বাজারে ছাড়া গ্যালাক্সি নোট ৭ এর ব্যাটারি বিস্ফোরণের ঘটনায় ব্যাপকভাবে সমালোচনার মুখে পরে স্যামসাং। সমালোচকদের মুখ বন্ধ করতে ‘ঝুঁকিমুক্ত’ গ্যালাক্সি নোট ৭ বাজারজাতকরণ শুরু করে প্রতিষ্ঠানটি। কিন্তু এই স্মার্টফোনের ব্যাটারিও বিস্ফোরিত হয়। এতে দিশেহারা স্যামসাং সাময়িকভাবে এর উৎপাদন স্থগিত করেছে।

সাউথ কোরিয়ান প্রতিষ্ঠান স্যামসাং তাদের বড় পর্দার আকর্ষণীয় নোট ৭ ফোনের উৎপাদন সাময়িকভাবে স্থগিত করেছে বলে খবর প্রকাশ করেছে সাউথ কোরিয়ান ইয়নহাপ নিউজ এজেন্সি। নাম প্রকাশে অনিচ্ছুক একজন স্যামসাং কর্মকর্তা বলেন, দক্ষিণ কোরিয়া, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে নিরাপত্তা নিয়ন্ত্রকদের সহযোগিতায় নোট ৭ এর উৎপাদন স্থগিত করা হয়েছে।

নোট ৭ বাজারে আসার কিছুদিনের মধ্যেই অতিরিক্ত তাপমাত্রায় ব্যাটারি বিস্ফোরণের ঘটনায় বাজার থেকে ২৫ লাখ সেট তুলে নেয় প্রতিষ্ঠানটি, কিন্তু বদলে দেয়া নতুন ফোনেও রয়ে গেছে এই সমস্যা। বেশ কিছুদিন ধরেই গণমাধ্যমগুলোর প্রতিবেদনে উঠে আসে বিভিন্ন জায়গায় আবারও বিস্ফোরণ।

গত ৫ অক্টোবর বুধবার সাউথওয়েস্ট এয়ারলাইনসের একটি বিমানে নোট ৭–এর একটি ইউনিটে আগুন লাগার অভিযোগ পাওয়া যায়। এরপর কেনটাকির এক ব্যক্তির অভিযোগ করেছেন, তিনি ঘুম থেকে জেগে শোয়ার ঘরভর্তি ধোঁয়া দেখেন। তিনি দাবি করেন, তার স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৭ থেকে এই ধোঁয়ার সৃষ্টি হয়।

সেপ্টেম্বর মাসে প্রচুর নোট ৭ ফেরত নেওয়ার সময় স্যামসাং বলেছিল, তারা সমস্যা শনাক্ত করে সমাধান করেছে।

দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যমগুলো জানায়, স্যামসাং তাদের গ্যালাক্সি নো ৭ এর ‘সেইফ’ ভার্সন বাজারে ছাড়ার পরও ঐ সেটের ব্যাটারিও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ফলে স্যামসাং সিদ্ধান্ত নিয়েছে গ্যালাক্সি নোট ৭ এর উৎপাদন বন্ধ করে দেয়ার।

স্যামসাংয়ের ব্যাটারি সরবরাহকারী প্রতিষ্ঠানের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যম ইয়নহাপ জানিয়েছে, সোমবার স্যামসাং তাদের ফ্লাগশিপ ডিভাইস গ্যালাক্সি নোট ৭ এর উৎপাদন বন্ধ রাখার ঘোষণা দিয়েছে।

এর আগে গত মাসে স্যামসাং বিশ্বব্যাপী বিক্রিত গ্যালাক্সি নোট এর ২৫ লাখ ফোন বাজার থেকে সরিয়ে নেয়। এরপর প্রতিষ্ঠানটি নোট ৭ এর ‘সেইফ’ লোগো সম্বলিত ফোন বাজারে ছাড়ে। কিন্তু সেই ফোনটির ব্যাটারিও বিস্ফোরিত হওয়ার খবর মেলে। এরই প্রেক্ষিতে স্যামসাং নোট ৭ এর উৎপাদন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকা, ১০ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ