[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ফেসবুক বন্ধ থাকবে যে কারণে


প্রকাশিত: October 10, 2016 , 6:43 pm | বিভাগ: আপডেট,এক্সাম


facebooklogo.j+cl

লাইভ প্রতিবেদক: আবারও ফেসবুক বন্ধের সিদ্ধান্ত হয়েছে। সরকারের নীতি নির্ধারকরা এই সিদ্ধান্ত নিয়েছেন। অবশ্য সরকারের তরফে বিভিন্ন যুক্তিও দেখানো হয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বন্ধ রাখার বিষয়ে। দায়িত্বশীল সূত্রে এতথ্য জানাগেছে।

সূত্র জানায়, প্রশ্নপত্র ফাঁস রোধে চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও অষ্টম শ্রেণির সমাপনী (জেএসসি) পরীক্ষা চলাকালীন সময়ে ফেসবুক বন্ধ থাকবে। নকল বন্ধ ও প্রশ্নপত্র ফাঁস রোধে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

পরীক্ষা পরিচালনা কমিটির আহ্বায়ক ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নজরুল ইসলাম খান বলেন, প্রাথমিক ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষার সব প্রস্তুতি শেষ পর্যায়ে। প্রশ্নপত্র ফাঁস বা ফাঁসের গুজব ছড়ানো বন্ধে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়াও হচ্ছে।

জানা গেছে, প্রশ্নপত্র ফাঁস রোধে পরীক্ষা চলাকালীন ফেসবুক বন্ধ রাখতে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) কর্মরত সার্ভার প্রোভাইডারকে সতর্ক থাকতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছে মন্ত্রনালয়।

তবে বিটিআরসির সচিব মো. সরওয়ার আলম বলেন, এটি অনেক বড় একটি সিদ্ধান্ত। এটি করলে ভালই হয়। তবে এ ব্যাপারে এখনো কোনো চিঠি আমার হাতে আসেনি।

মন্ত্রণালয়ের সূত্র আরো জানা গেছে, কোচিং সেন্টারগুলোকে কঠোর নজরদারিতে রাখা হবে। এছাড়া ফটোকপির দোকানও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসব সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য মন্ত্রণালয় থেকে পুলিশের কমিশনার, ডিআইজি ও এসপি ও এসবিকে চিঠি দেওয়া হয়েছে।

বিভিন্ন বিষয়ে ইতোমধ্যে গোয়েন্দা নজরদরি বাড়ানো হয়েছে।

 

ঢাকা, ১০ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এএম