[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



অর্থনীতিতে নোবেল জিতলেন দুই মার্কিন অর্থনীতিবিদ


প্রকাশিত: October 10, 2016 , 6:48 pm | বিভাগ: ইন্টারন্যাশনাল,এচিভমেন্ট


Eceonomy-Nobel

লাইভ প্রতিবেদক: অর্থনীতির চালিকাপ্রবাহে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার জিতেছেন দুই মার্কিন অর্থনীতিবিদ। ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া শুরু হলেও অর্থনীতিতে নোবেল দেওয়া শুরু হয় ১৯৬৯ সাল থেকে। অর্থনীতি বিভাগে এখন পর্যন্ত ৪৮ বার পুরস্কার ঘোষণা করা হয়েছে। যেখানে নারী রয়েছেন কেবল একজনই। এলিনর অসট্রম নাসের এই নারী অর্থনীতিবিদ নোবেল পুরস্কার পান ২০০৯ সালে।

সুইডেনের স্থানীয় সময় সোমবার বেলা পৌনে ১২টায় সুইডিশ নোবেল কমিটি অব সায়েন্স হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ব্রিটিশ বংশোদ্ভূত অর্থনীতিবিদ অলিভার হার্ট এবং ফিনল্যান্ডে জন্ম নেওয়া ম্যাসাচুয়েটস ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি)র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিবিদ বেঙ্কট হোমস্ট্রমকে এ বছরের পুরস্কার বিজয়ীর হিসেবে ঘোষণা করে।

কমিটি জানায়, অর্থনীতির গুরুত্বপূর্ণ ক্ষেত্র হিসেবে কন্ট্রাক্ট থিউরিতে অবদানের জন্য এই দুই বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। আধুনিক সমাজে কন্ট্রাক্ট থিউরি খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় উল্লেখ করে কমিটি আরও বলে, হার্ট ও হোমস্ট্রমের গবেষণা বিভিন্ন স্তরে স্বার্থের দ্বন্দ্ব বুঝতে সহায়তা করেছে।

ব্রিটিশ অর্থনীতিবিদ অলিভার হার্ট হার্ভার্ডে ও ফিনল্যান্ডের বেংট হোমস্ট্রম এমআইটিতে অধ্যাপনা করছেন। আধুনিক অর্থনীতিতে চুক্তিতত্ত্বের গুরুত্ব নিয়ে গবেষণার জন্য তাদের নোবেল দেয়া হল।

পুরস্কার ঘোষণার সময় বলা হয়, ‘আধুনিক সমাজে চুক্তি খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। হার্ট ও হোমস্ট্রমের গবেষণা বিভিন্ন স্তরে স্বার্থের দ্বন্দ্ব বুঝতে সহায়তা করেছে। প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর মতো উচ্চ পদে কর্মরতদের নিয়োগ চুক্তি নিয়ে গবেষণা করেছেন হোমস্ট্রম আর স্কুল, হাসপাতাল বা জেলখানার মতো সেবা প্রতিষ্ঠানগুলো সরকারি নাকি ব্যক্তিমালিকানায় ছেড়ে দেয়া উচিৎ তা নিয়ে গবেষণা করেছেন হার্ট।

নোবেল কমিটি বলেছেন, কন্ট্রাক্ট থিওরি নিয়ে এই দুই গবেষকের কাজ উচ্চপদের ব‌্যক্তিদের কর্মদক্ষতার ওপর ভিত্তি করে বেতন নির্ধারণের মতো বিষয় বুঝতে সহায়ক হয়েছে। নোবেল পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার এই দুই গবেষকের মধ‌্যে ভাগ করে দেওয়া হবে। রীতি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর তাদের হাতে তুলে দেওয়া হবে পুরস্কার।

ভোক্তার রুচি বিশ্লেষণ করে দারিদ্র্য নির্মূলের পথ দেখানোয় গত বছর অর্থনীতির নোবেল পান ব্রিটিশ বংশোদ্ভূত অর্থনীতিবিদ অ্যাঙ্গাস ডিটন।

ঢাকা, ১০ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ