[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বদরুলের শাস্তির দাবিতে লন্ডনে মানববন্ধন


প্রকাশিত: October 10, 2016 , 7:24 pm | বিভাগ: আপডেট,ইন্টারন্যাশনাল


London

লাইভ প্রতিবেদক: সিলেটের কলেজ ছাত্রী খাদিজা আক্তার নার্গিসের ওপর বর্বোরোচিত হামলায় সৃষ্ট ঘৃণা ও ক্ষোভ বর্ণ সীমানা পেরিয়ে ছড়িয়ে পড়েছে অবাঙালি ব্রিটিশদের মধ্যেও। হামলাকারী বদরুলের শাস্তির দাবিতে লন্ডনে সামাজিক সংগঠন ‘আমরা সিলেটবাসী’ আয়োজিত এক মানববন্ধনে উপস্থিত লন্ডন বার অব টাওয়ার হ্যামলেটসের স্পিকার, ডেপুটি স্পিকার ও লেবার পার্টির অবাঙ্গালি নেতাদের কণ্ঠে এই ঘৃণা ও ক্ষোভ দেখা গেছে।

সিলেটের এমসি কলেজ ছাত্রী খাদিজা আক্তার নার্গিসের ওপর হামলাকারী বদরুলের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে লন্ডনের সামাজিক সংগঠন ‘আমরা সিলেটবাসী’। শনিবার লন্ডন সময় বেলা আড়াইটার দিকে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কস্থ কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে তারা এ কর্মসূচি পালন করে।

সাবেক কাউন্সিলার নুর উদ্দিন আহমেদের সভাপতিত্বে ও লেবার নেতা আনিসুর রহমান আনিসের পরিচালনায় মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, টাওয়ার হ্যামলেটসের স্পিকার কাউন্সিলর খালিস উদ্দিন সহ এসময় উপস্থিত ছিলেন, মানববন্ধনে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাদের পাশাপাশি যুক্তরাজ্য আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মীরাও অংশ নেন।

এছাড়া আরও উপস্থিত ছিলেন, ডেপুটি স্পিকার সাবিনা আক্তার, লেবার পার্টির নেতা ক্রিস ওয়েভার্স, কাউন্সিলর জসুয়া প্যাক, কাউন্সিলার আব্দুল মুকিত চুন্নু, মানবাধিকার কর্মী আনসার আহমেদ উল্লাহ, নাট্যাভিনেতা স্বাধীন খসরু, নির্মূল কমিটি নেতা জামাল খান, নারী নেত্রী হোসনা মতিন, সৈয়দা নাজনিন সুলতানা শিখা, আঞ্জুমান আরা অঞ্জু, সিন্থিয়া আরেফিন, নাজমা বেগম এবং সাজিয়া স্নিগ্ধা প্রমুখ ।

মানববন্ধন থেকে হামলাকারী বদরুলের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে বলেন, আইনের কোনো ফাঁক-ফোকরে এই পাশবিক অপরাধী যেন বেরিয়ে যেতে না পারে সরকারকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। মানববন্ধন থেকে খাদিজার পরিবারের প্রতিও সহানুভূতি জানানো হয়।

স্পিকার কাউন্সিলর খালিস উদ্দিন তার বক্তব্যে হামলাকারী বদরুলের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে বলেন, সভ্য সমাজের লজ্জা নিবারণের জন্যেও এই শাস্তি জরুরি।

লেবার পার্টির নেতা ক্রিস ওয়েভার্স বলেন, এমন বর্বর কর্মকাণ্ড পৃথিবীর যেখানেই ঘটুক মানুষ হিসেবে আমাদের সবার এর প্রতিবাদ করা উচিত।

ডেপুটি স্পিকার সাবিনা আক্তার বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ যে অন্যতম দৃষ্টান্ত, হামলাকারীর বিচার না হলে এই ইমেজ অবশ্যই ঝুঁকির মুখে পড়বে।

কাউন্সিলার জসুয়া প্যাক বদরুলদের সমাজের ক্যান্সার আখ্যায়িত করে বলেন, সুস্থ সমাজের স্বার্থেই এই ক্যান্সার অপসারণ করতে হবে।

মানবন্ধনের সভাপতি নুর উদ্দিন আহমদ ক্যাম্পাসলাইভকে বলেন, একাত্তরের মানবতাবিরোধী যুদ্ধাপরাধসহ সব অপরাধের বিরুদ্ধে আমাদের অবস্থান। সব অপরাধকেই আমাদের অপরাধ হিসেবে দেখতে হবে। বদরুলের মতো ঘৃণ্য অপরাধীর রাজনৈতিক পরিচয় যারা খোঁজেন, তারা অপরাধের বিচার ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে, ঘটনাটিকে নিয়ে রাজনৈতিক নোংরা খেলার চেষ্টা করছেন।

মূলত তারা একাত্তরের যুদ্ধাপরাধীদের পক্ষ নিয়ে এই বিচারের বিরোধিতা যারা করছেন, তারাই এখন খাদিজার ওপর হামলাকারী বদরুলের শাস্তি নয়, রাজনৈতিক পরিচয় খুঁজতে উঠে পড়ে লেগেছেন। তিনি আরও বলেন, বদরুল ছাত্রলীগের কর্মী হলেও সে যে বিচারের আওতার বাইরে নয়, এটি নিশ্চিত করেই সরকার এই নোংরা খেলা বন্ধ করতে পারে।

বক্তারা আরও বলেন, ভিডিওচিত্রে দেখা হামলার নৃশংসতায় তাঁরা হতবাক। এ ঘটনা বাংলাদেশে সামাজিক ও মানবিক মূল্যবোধের অবক্ষয়কে তুলে ধরে বলে মন্তব্য করেন কয়েকজন বক্তা। এ ধরনের হামলার পুনরাবৃত্তি ঠেকাতে বদরুলের দ্রুত বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে বলে মনে করেন তাঁরা।

ঢাকা, ১০ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ