[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বেরোবি’র ছাত্রলীগ সভাপতির ছাত্রত্ব নেই


প্রকাশিত: October 12, 2016 , 5:26 pm | বিভাগ: আপডেট,পাবলিক ইউনিভার্সিটি,রংপুরের ক্যাম্পাস


rokeyauni+cl

বেরোবি লাইভ: ছাত্রত্ব হারিয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি মেহেদী হাসান শিশির। ক্যাম্পাসলাইভ২৪.কম এর অনুসন্ধানে জানাগেছে, মেহেদী হাসান শিশির বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের (২০০৮-২০০৯ শিক্ষাবর্ষের) ইংরেজি বিভাগের শিক্ষার্থী। তিনি সেমিস্টার ড্রপ দিয়ে সর্বশেষ ২০১০-২০১১ শিক্ষাবর্ষের সাথে পরীক্ষা দেয়। তার ৪র্থ বর্ষের ১ম সেমিস্টারের রেজাল্ট প্রকাশ হলে তাকে ‘নট প্রমোট’ দেখা যায়।

বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী একজন শিক্ষার্থীকে ছয় বছরের মধ্যে তার কোর্স শেষ করতে হয়। ইতিমধ্যে তার ৬ বছর শেষ হয়েছে। যেহেতু নির্ধারিত সময়ের মধ্যে পাশ করতে পারেনি সেহেতু তার ছাত্রত্ব থাকবে না বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছেন।

এদিকে ছাত্রত্ব টিকিয়ে রাখতে ভিসি বরাবর আবেদন করেন মেহেদী হাসান শিশির। বিষয়টি একাডেমিক কাউন্সিলে উত্থাপন করলে বিশ্ববিদ্যালয়ের Rules & Regulations for four years Bachelor’s Degree Program (Semester System) এর আলোকে আবেদনটি বাতিল করা হয় । এর ফলে মেহেদী হাসান শিশিরের পরীক্ষা দেওয়ার আর কোন সুযোগ নেই।

একাডেমিক কাউন্সিলের পর্যালোচনায় তিনটি বিষয় উল্লেখ করা হয়। বিষয় তিনটি হলো:

(i) বিশ্ববিদ্যালয়ের Rules & Regulations for four years Bachelor’s Degree Program (Semester System) এর 3.3 (e) অনুসরণে ছয় টি একাডেমিক বছরের মধ্যে তার অনার্স ডিগ্রি সম্পন্ন করতে হবে। উল্লিখিত শিক্ষার্থীর ক্ষেত্রে তা অতিক্রান্ত হয়েছে।

(ii) বিশ্ববিদ্যালয়ের Rules & Regulations for four years Bachelor’s Degree Program (Semester System) এর 17 (e) অনুসরণে কন্টিনিউয়াস এ্যাসেসমেন্টে মানোন্নয়ন পরীক্ষা দেওয়ার সুযোগ নেই।

(iii) বিশ্ববিদ্যালয়ের Rules & Regulations for four years Bachelor’s Degree Programe (Semester System) এর 17 (a) অনুসরণে একজন শিক্ষার্থীর সর্বোচ্চ তিনটি কোর্সের মানোন্নয়ন পরীক্ষা দেবার সুযোগ আছে।

কিন্তু উক্ত শিক্ষার্থী চারটি কোর্সে ‘এফ’ পেয়েছে। সংশ্লিষ্ট সেমিস্টারে উত্তীর্ণের জন্য এসজিপিএ নূন্যতম ২.২৫ পেতে হবে। কিন্তু উক্ত শিক্ষার্থী সংশ্লিষ্ট সেমিস্টারে ০.৪০ পেয়েছে এবং নূন্যতম সিজিপিএ পেতে হবে ২.২৫ কিন্তু উক্ত শিক্ষার্থী পেয়েছে ২.২০৪।

এ বিষয়ে জানতে চাইলে ছাত্রলীগ নেতা শিশির বলেন, আমার ছাত্রত্ব বাতিল হয়নি। এটা প্রক্রিয়াধীন আছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এ কে এম নূর-উন-নবীর সাথে যোগাযোগ করা হলেও তিনি মোবাইল রিসিভ করেননি।

ঢাকা, ১২ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ