[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ভারতের সঙ্গে রাশিয়ার চুক্তি


প্রকাশিত: October 14, 2016 , 8:54 pm | বিভাগ: ইন্টারন্যাশনাল


brahmos1

ইন্টারন্যাশনাল লাইভ: রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক বিমানবিধ্বংসী ও ক্ষেপণাস্ত্রবিধ্বংসী ব্যবস্থা এস-৪০০ কিনছে ভারত। শনিবার এ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহে চুক্তি চূড়ান্ত করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

পুতিনের সহযোগী ইউরি উশাকোভ বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছেন। এসময় তিনি জানিয়েছেন, এস-৪০০ সরবরাহের চুক্তি ছাড়াও নয়াদিল্লির সঙ্গে অন্যান্য চুক্তিও হবে। এই প্রতিরক্ষা ব্যবস্থাটি কিনতে ভারতকে গুনতে হবে ৫০০ কোটি মার্কিন ডলার।

শনিবার ভারতের গোয়াতে ‘ব্রিকস’ শীর্ষ সম্মেলনের অবকাশে পুতিন-মোদি বৈঠকের সূচি নির্ধারণ করা হয়েছে। ব্রাজিল, চীন, দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানরা ‘ব্রিকস’ শীর্ষ সম্মেলন উপলক্ষে ভারত সফর করবেন।

রাশিয়ার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ একসাথে ৩০০ লক্ষ্যবস্তুর ওপর নজর রাখতে পারে। এ ছাড়া, কয়েকশ’ কিলোমিটার এলাকার মধ্যে প্রায় তিন ডজন লক্ষ্যবস্তুকে গুলি করে ভূপাতিত করতেও পারে এটি। এ ক্ষেপণাস্ত্র ৪০০ কিলোমিটার দূরের বিমান এবং ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্রকে আকাশে থাকা অবস্থায় ধ্বংস করে দিতে পারে ।

বিশ্বের শীর্ষস্থানীয় অস্ত্র আমদানিকারক দেশ ভারত। ২০১৪ সালে নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর থেকে সেনাবাহিনীর আধুনিকায়নে ১০ হাজার কোটি ডলারের সামরিক কর্মসূচির অংশ হিসেবে দেশটি বড় অংকের কয়েকটি অস্ত্র ক্রয় চুক্তি করেছে। সর্বশেষ গত মাসে ফ্রান্সের কাছ থেকে তিন ডজন রাফায়েল যুদ্ধবিমান কেনার জন্য ৮৮০ কোটি ডলারের চুক্তি করেছে ভারত।

ভারতের গোয়ায় ১৫-১৬ অক্টোবর শুরু হতে যাচ্ছে ব্রিকস সম্মেলন। তার মাঝেই ভারতের সঙ্গে ৫০০ কোটি ডলারের মিসাইল সরবরাহ চুক্তি সম্পন্ন করতে পারে রাশিয়া।

এই চুক্তি অনুযায়ী মোট ৫টি এস-৪০০ অত্যাধুনিক এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম পাবে ভারত। এর ফলে ভারতের আকাশপথে প্রতিরক্ষা আরো শক্তিশালী হবে বলেই মনে করা হচ্ছে। গোয়ায় ব্রিকস সম্মেলনের মাঝেই এই চুক্তি সম্পন্ন হবে বলে জানা গেছে।

সম্মেলনের মাঝেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাশিয়ার রাষ্ট্রপতি ভ্রাদিমির পুতিনের সঙ্গে একান্তে বৈঠক করবেন বলেও খবর রয়েছে। ব্রিকস সম্মেলনের মাঝেই ভারত-রাশিয়া মিসাইল সরবরাহের চুক্তি VIDEO : Vladmir Putin says India is Russia`s privileged strategic partner Powered by ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলো হল ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকা। রাশিয়ার সঙ্গে এই চুক্তি সম্পন্ন হলে আগামী ডিসেম্বরের মধ্যেই তা কিনে ফেলবে ভারত।

জানা গেছে, এই এয়ার ডিফেন্স সিস্টেম সবচেয়ে আধুনিক। বেশ কয়েক ধরনের ক্ষেপনাস্ত্র ছুঁড়তে এটি সক্ষম। এটি ৪০০ কিমি দূরের লক্ষ্যবস্তু পর্যন্ত ধ্বংস করে দিতে পারে। অন্য রাডারে শত্রুপক্ষের যে বিমান ধরা পড়ে না তা এর মাধ্যমে সহজেই ধরা পড়বে। ফলে এর সাহায্যে আকাশপথে বহুস্তরীয় প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলা সম্ভব হবে বলেই মনে করা হচ্ছে।

উরির হামলার পরে প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। ভারত যুদ্ধ না চাইলেও শত্রুপক্ষের মোকাবেলা করতে নিজেদের প্রতিরক্ষাকে একেবারে নিখুঁত পর্যায়ে নিয়ে যেতে হবে।

ঢাকা, ১৪ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ