[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিদায় অনুষ্ঠান


প্রকাশিত: October 14, 2016 , 10:50 pm | বিভাগ: ঢাকার ক্যাম্পাস,প্রাইভেট ইউনিভার্সিটি


Northe

লাইভ প্রতিবেদক: সাদার্ন ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিদায় অনুষ্ঠান সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিদায় অনুষ্ঠান আজ শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রাম ইঞ্জিনিয়ারস ইনস্টিটিউট’র অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।

প্রো-ভিসি ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর ইঞ্জিনিয়ার আলী আশরাফের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সম্মানিত চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান।

North

আরও উপস্থিত ছিলেন সাদার্ন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান খলিলুর রহমান, সাদার্ন ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা, সাদার্ন ট্রাস্ট্রি বোর্ডের প্রতিষ্ঠাতা সদস্যবৃন্দ, সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভিসি প্রফেসর ড. রফিকুল আলম সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা প্রফেসর ইঞ্জিনিয়ার মোজাম্মেল হক,বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. শরীফুজ্জামান, বিভিন্ন অনুষদের ডিন ও উপদেষ্টা, সাংবাদিক, আমন্ত্রিত অতিথি ও শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান বলেন, আমি তরুণদের নিয়ে স্বপ্ন দেখি কারণ তাদের মধ্যে লুকিয়ে আছে বাংলাদেশের সোনালী ভবিষ্যৎ। তোমরা যারা ডিগ্রি নিচ্ছ মনে রাখবে তোমাদের আন্তরিকতা ও দেশ প্রেম দেশকে এগিয়ে নেবে।

বাংলাদেশের অনেক মেধাবীরাই বিশ্বের বিভিন্ন দেশে যোগ্যতার প্রমাণ দিয়ে দেশকে আলোকিত করেছেন। বাংলাদেশ বিশ্বের কাছে এখন রোল মডেল কারণ দেশের অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করে বাংলাদেশ ইতোমধ্যে যোগ্যতার প্রমাণ দিয়েছে। জীবনে বড় হতে হলে সবার মধ্যে দেশ প্রেম থাকতে হবে। বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় দেশের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন হয়েছে।

দ্রুত শিক্ষার প্রসার ঘটছে যা জাতির জন্য অনেক বড় অর্জন। দেশের বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানদন্ডে পৌঁছে দিতে কাজ করছে ইউজিসি।

তিনি আরও বলেন, আমি মনে বাংলাদেশের গণতন্ত্র উন্নত দেশের গণতন্ত্রের চেয়ে কোনো অংশে কম নয়। সুতরাং দেশের উন্নয়নে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। আমি আশা করি ১৪ বছরের সাদার্ন ইউনিভার্সিটি আগামী ৭ বছরের মধ্যে তাদেও কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যাবে।

সাদার্ন ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা, বলেন, প্রথমে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সম্মানিত চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নানের প্রতি যিনি ব্যস্ততার মধ্যেও আমাদের সময় দিয়েছেন। যে গুণগত শিক্ষার প্রতিশ্রুতি নিয়ে সাদার্ন ইউনিভার্সিটির যাত্রা শুরু হয়েছিল তা আজ বাস্তব রূপ নিয়েছে।

সবার আন্তরিক প্রচেষ্ঠায় সাদার্ন সফলভাবে এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দেশে বিদেশে নিজেদের ক্যারিয়ার গড়ে বাংলাদেশকে উজ্জ্বল করেছে। সুশিক্ষার মাধ্যমে দেশের কল্যাণে কাজ করে যাবে সাদার্ন শিক্ষার্থীরা এটাই প্রত্যাশা করছি।

সাদার্ন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান খলিলুর রহমান বলেন, দেশকে এগিয়ে নিতে সবচেয়ে বেশি ভূমিকা পালন করেন সিভিল ইঞ্জিনিয়াররাই। কারণ সিভিল ইঞ্জিনিয়ারদের নকশায় নির্মিত হয় একটি পরিকল্পিত দেশের অবকাঠামো ।

তোমরা যারা আজ ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রি অর্জনের পথে এগিয়ে চলছো তাদের দিকে তাকিয়ে থাকবে দেশ। তোমাদের সুশিক্ষা ও আন্তরিকতা এগিয়ে নেবে দেশের অর্থনীতি ও উন্নয়ন কর্মকান্ড। সঠিক শিক্ষা ও প্রযু্িক্তর সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের ক্যারিয়ার সমৃদ্ধ করে দেশের কল্যাণে কাজ করে যাবে এটাই আমাদের প্রত্যাশা।

সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান বলেন, অনেক কঠিন পথ অতিক্রম করে সাদার্ন আজ এই অবস্থানে এসেছে। বিশ্বমানের শিক্ষার মাধ্যমে দেশের ভাবমূর্তি বিশ্বব্যাপী উজ্জ্বল করে শিক্ষার্থীদের জনশক্তিতে রূপান্তর করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সাদার্ন পরিবার।

পড়ালেখার পাশাপাশি সাংস্কৃতিক ও খেলা-ধূলায়ও সাদার্ন শিক্ষার্থীরা অপ্রতিরোধ্য। দখিনা আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেটে চ্যাম্পিয়ন, মুট কোর্ট প্রতিযোগিতা, বিজ্ঞান প্রযুক্তি মেলায় সেরা প্রজেক্টের পুরস্কারসহ অনেক ক্ষেত্রে সাদার্ন শিক্ষার্থীরা যোগ্যতার প্রমাণ দিয়েছে।

আলোচনার পর আমন্ত্রিত অতিথিরা সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রকাশনা ম্যাগাজিন অ্যাংকর-২০১৬ এর মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানের সভাপতি প্রো-ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার আলী আশরাফ উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রীাত ভোজের মধ্য দিয়ে আনুষ্ঠানিকতার সমাপ্তি হয়।

ঢাকা, ১৪ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ