[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সুবর্ণ জয়ন্তী নিয়ে খোলা চিঠি


প্রকাশিত: October 15, 2016 , 10:28 am | বিভাগ: অপিনিয়ন,আপডেট,পাবলিক ইউনিভার্সিটি


cu-live-3

স্যার আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে বলছি।

আসন্ন সুবর্ণ জয়ন্তীকে সামনে রেখে গত ২-৩ মাস ধরে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের মাঝে আনন্দ উপলব্ধি বিরাজ করছিল। দেখা গেছে বিশ্ববিদ্যালয়ের নবীন, প্রবীন ও প্রাক্তনরা বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে সংঘবদ্ধ হচ্ছিল, নিজেদের প্রাণের এই বিশ্ববিদ্যালয় নিয়ে স্মৃতিচারণ, গৌরব গাঁথা একে অপরের সাথে শেয়ার করে আসছিল।
.
আর যারা বিশ্ববিদ্যালয়ে গত ৪-৫ বছর ধরে পড়াশোনা করছে তারা ভার্সিটি জীবনের শুরু থেকে আসন্ন এই বিশেষ দিন উদযাপন নিয়ে উদগ্রীব ছিল।
স্যার, সবই ছিল। এখন নেই। বিশ্ববিদ্যালয়ের একটি বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীদের মন ভেঙ্গে দিয়েছে। এতগুলো দিন যাবৎ যে সুবর্ণ জয়ন্তীর জন্য অপেক্ষা সে অপেক্ষার প্রহর ভাঙলো একটি দুঃস্বপ্ন দিয়ে।
“বর্তমান শিক্ষার্থীদের উক্ত অনুষ্ঠানে অংশগ্রহনের জন্য ৫০০ টাকা করে এন্ট্রি ফি দিতে হবে।”
.
স্যার, পাবলিক ভার্সিটির অধিকাংশ শিক্ষার্থীর জীবনরেখা আশা করি আপনিও জানেন। মাসের শেষে যেখানে বাকি করে খেতে হয় অধিকাংশ শিক্ষার্থীকে। মধ্যবিত্ত কিংবা দরিদ্র পরিবারের শিক্ষার্থী আমরা। নিজেদের অনুষ্ঠানে অংশগ্রহনের অনেক ইচ্ছা থাকা সত্ত্বেও এখন আমাদের ইচ্ছাপূরণ হবে না।
.
স্যার, মানছি এত বড় একটা অনুষ্ঠান সুষ্ঠভাবে সম্পন্ন করতে অনেক অনেক অর্থের প্রয়োজন, এজন্যই এই সিদ্ধান্ত। তবে এটাও সত্য আমাদের বিশ্ববিদ্যালয়ের অনেক প্রাত্তন ছাত্র ছাত্রী দেশ বিদেশের বিভিন্ন উচ্চস্থানের উচ্চ পদাসীন আছেন। তাদের মাধ্যমে বিভিন্ন স্পন্সরশীপ এরেঞ্জের মাধ্যমে যদি এই গৌরব উজ্জ্বল চবির সুবর্ণ জয়ন্তী আয়োজন করা যেত তবে হয়তো বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীরা বহুদিনের অপেক্ষার প্রহর গোনা এই অনুষ্ঠানে নিজেদের মত করে স্বতঃস্ফূর্ত অংশগ্রহন করতে পারতো।
.
বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে আপনার বিভিন্ন উদ্যোগী কর্মকান্ডের ধারার অংশ হিসেবে চবির বর্তমান শিক্ষার্থীদের প্রাণের দাবী এই সুবর্ণ জয়ন্তীতে স্বতঃস্ফূর্ত অংশগ্রহনের সুযোগ প্রদান করবেন এই আশাবাদ আমাদের।

হাসনাত আজিমুল চৌধুরী
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

ঢাকা, ১৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন