[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



সিকৃবিতে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে


প্রকাশিত: October 15, 2016 , 9:10 pm | বিভাগ: আপডেট,এডমিশন,ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি,সিলেটের ক্যাম্পাস


সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়

 

সিকৃবি লাইভ: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ৬টি অনুষদে স্নাতক (সম্মান) সেমিস্টার-১ এ ভর্তির আবেদন শুরু হয়েছে। অনলাইনে ভর্তিচ্ছু প্রার্থীদের দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

শনিবার (১৫ অক্টোবর) সিকৃবির জনসংযোগ ও প্রকাশনা দপ্তর কর্তৃক পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.sau.ac.bd এ ভর্তি সংক্রান্ত সকল তথ্যাদি জানা য‍াবে।

এ বছর ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স, কৃষি, মৎস্য-বিজ্ঞান, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা, কৃষি প্রকৌশল ও কারিগরি এবং বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদে যথাক্রমে ৮৮, ৭৭, ৬৬, ৫৫, ৫৫, ৩৩ জন করে মোট ৩৭৪ জনকে মেধাতালিকা থেকে ভর্তি করা হবে।

মুক্তিযোদ্ধা কোটা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উপজাতি/ অ-উপজাতি, অন্য জেলার উপজাতি ও বিকেএসপি কোটায় বিধি অনুযায়ী বিভিন্ন অনুষদে সংরক্ষিত আসনে ভর্তি করানো হবে।

বিজ্ঞান গ্রুপ ২০১৪ স‍ালে মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এসএসসি) বা সমমানের পরীক্ষায় এবং ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) অথবা সমমানের পরীক্ষায় উভয়ক্ষেত্রে ৪র্থ বিষয় বাদে মোট জিপিএ ৬.৫। তবে এস এস সি এবং এইচ এস সি উভয় পরীক্ষায় প্রতিটিতেই ৪র্থ বিষয় বাদে ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে।

উল্লেখিত যোগ্যতা (জিপিএ) সাপেক্ষে ২০১৩ সনে মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এস.এস.সি) বা সমমান এবং ২০১৫ সনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচ এস সি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরাও আবেদন করতে পারবে।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান এবং উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা ও গণিত (এসএসসির ক্ষেত্রে সাধারণ গণিত) বিষয়ে প্রত্যেকটিতে আলাদাভাবে ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ এবং ইংরেজিতে ২.০ থাকতে হবে।

ভর্তি পরীক্ষায় অংশ নিতে ২ অক্টোবর ২০১৬ হতে ১৩ নভেম্বর ২০১৬ তারিখ পর্যন্ত অনলাইনে ও এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে এবং শুধুমাত্র ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেড এর মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি প্রদান করতে হবে।

এবছর ভর্তি ফরম ফি ৮০০/- (টাকা আটশত মাত্র ) নির্ধারণ করা হয়েছে। ভর্তির আবেদন ও ফি প্রদানের বিস্তারিত নিয়মাবলী সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ((www.sau.ac.bd)) পাওয়া যাবে ।

ভর্তি পরীক্ষার আসন বিন্যাস এবং ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য আবেদনকারীর প্রদত্ত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে এবং ওয়েবসাইটে প্রকাশের মাধ্যমে যথাসময়ে জানিয়ে দেওয়া হবে। দিনে বা রাতের যে কোনো সময় এমনকি বন্ধের দিনও আবেদন করা যাবে।

ভর্তি সংক্রান্ত যে কোনো বিষয়ে প্রশ্ন থাকলে মোবাইল নং- ০১৭৪২ ৮২৪৬৫৪, ০১৮৮৩১৩৫৮৪৮ কিংবা ই-মেইল: admission@sau.ac.bd এ যোগাযোগ করা যাবে।

উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্যক্রম অনুসরণে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, উদ্ভিদবিদ্যা, প্রাণিবিদ্যা ও ইংরেজি বিষয়গুলোর উপর বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরের ১ ঘণ্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পৃথক নির্দিষ্ট উত্তরপত্রে কালো কালির বল পয়েন্ট দিয়ে বৃত্ত ভরাট করে প্রশ্নের উত্তর দিতে হবে যা অপটিক্যাল মার্করিডার দ্বারা মূল্যায়ন করা হবে।

কোনো পরীক্ষার্থী যদি ইংরেজিতে প্রশ্নপত্র পেতে চান তাকে admission@sau.ac.bd তে ই-মেইলে মাধ্যমে ১৬ নভেম্বর ২০১৬ তারিখের মধ্যে তা অবহিত করতে হবে। ভর্তি পরীক্ষার নম্বর বন্টন: পদার্থবিদ্যা ২০ নম্বর, রসায়ন ২০ নম্বর, গণিত ২০ নম্বর, উদ্ভিদবিদ্যা ১৫ নম্বর, প্রাণিবিদ্যা ১৫ নম্বর, ইংরেজি ১০ নম্বর, মোট ১০০ নম্বর। লিখিত পরীক্ষার ন্যূনতম পাশ নম্বর ৪০।

পরীক্ষার হলে মোবাইল ফোন এবং কোনো ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস সঙ্গে আনা ও ব্যবহার করা যাবে না বলেও জানানো হয়েছে।

 

ঢাকা, ১৫ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এএসটি