[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



“আশুরার শিক্ষা ও তাৎপর্য” শীর্ষক সেমিনার


প্রকাশিত: October 15, 2016 , 9:07 pm | বিভাগ: ঢাকার ক্যাম্পাস,প্রাইভেট ইউনিভার্সিটি


Uni

লাইভ প্রতিবেদক: সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্যোগে পবিত্র আশুরা উপলক্ষে “আশুরার শিক্ষা ও তাৎপর্য” বিষয়ক সেমিনার শনিবার বনানী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এএফএম মফিজুল ইসলাম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার মেজর জেনারেল কাজী ফকরুদ্দীন আহমেদ, এসপিপি, পিএসসি (অবঃ)।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণপ্রজাতন্ত্রী ইরানের প্রখ্যাত স্কলার হুজ্জাতুল ইসলাম ড. জাভেদ মাজলৌমি। তিনি আশুরার শিক্ষণীয় বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি সমাজ গঠন, সাম্য, জ্ঞান, ত্যাগ, ক্ষমা, সম্মান প্রদর্শনের ক্ষেত্রে আশুরা থেকে শিক্ষা গ্রহণের পরামর্শ দেন।

অনুষ্ঠানে আলোচক ছিলেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমেরিটাস ড. এম. শমশের আলী, প্রো-ভিসি প্রফেসর ড. মোঃ হুমায়ুন কবীর চৌধুরী এবং ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ ফারুক। অনুষ্ঠানে বক্তাগণ পবিত্র আশুরার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে মহানবী হযরত মুহাম্মদ (স:) এবং ইমাম হোসাইন (আঃ)-এর জীবনী থেকে শিক্ষা গ্রহণেরও পরামর্শ দেন।

প্রফেসর ড. এএফএম মফিজুল ইসলাম আশুরার উপর গবেষণা করার ব্যাপারে শিক্ষক-শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করেন। কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. আব্দুল হাকিম সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে বোর্ড অব ট্রাস্টিজ এবং সাউথইস্ট বিশ্ববিদ্যালয় ট্রাস্ট-এর প্রধান সমন্বয়ক উইং কমান্ডার এএইচ এম মোস্তফা মোর্শেদ (অবঃ), বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর সৈয়দ ফখরুল হাসান, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
ঢাকা, ১৫ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ