[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



সিভাসুতে বিশ্ব খাদ্য দিবস উদযাপন


প্রকাশিত: October 16, 2016 , 4:32 pm | বিভাগ: আপডেট,চট্টগ্রামের ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


SIVASU

সিভাসু লাইভ: বর্ণাঢ্য আয়োজনে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে বিশ্ব খাদ্য দিবস-২০১৬ উদ্যাপিত হয়েছে। ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের উদ্যোগে আজ রবিবার সকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়।

ভিসির নেতৃত্বে অনুষ্ঠিত র‌্যালীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, ছাত্রছাত্রী, কর্মচারী ও বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ ব্যানার, ফেস্টুনসহ অংশ নেন। এবারের বিশ্ব খাদ্য দিবসের প্রতিপাদ্য Climate is changing. Food & Agriculture must too।

র‌্যালী শেষে আলোচনা সভা ও ভিডিও প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) পরিচালক ড. মাহমুদা খাতুন।

ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. খন্দকার নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোয়ালিটি এসিউরেন্স সেল-এর পরিচালক প্রফেসর ড. একেএম সাইফুদ্দীন, ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন, ফুলকলি গ্রুপের জিএম এম.এ. সবুর।

প্রধান অতিথির বক্তব্যে ভিসি প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, বর্তমানে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও নিরাপদ খাদ্য এখনো নিশ্চিত হয়নি। নিরাপদ খাদ্য আইনের অধীনে সরকার বিভিন্ন মূখী পদক্ষেপ গ্রহণ করেছে। ক্ষতিকর রাসায়নিক ব্যবহার না করে বিজ্ঞানসম্মত উপায়ে উৎপাদিত খাদ্য সংরক্ষণ করার উপর তিনি গুরুত্বারোপ করেন।

ভিসি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে কৃষি ও পরিবেশের উপর মারাত্মক প্রভাব পড়ছে। ফলে খাদ্য উৎপাদন প্রক্রিয়ায় পরিবর্তন আনা জরুরী। বিজ্ঞানীরা গবেষণার মাধ্যমে পরিবর্তিত পরিপস্থিতিতে উপযোগী খাদ্য উৎপাদনে দিক নির্দেশনা দিতে পারবেন।

তিনি বলেন, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়েও এ বিষয়ে গবেষণা চলছে। গবেষণা ও প্রযুক্তির সমন্বয় সাধন করতে পারলে বিশ্বব্যাপি খাদ্য ও নিরাপদ খাদ্য নিশ্চিত করা যাবে।

ঢাকা, ১৬ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ