[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



শাবিপ্রবিতে ভর্তি ফরমর বর্ধিত ফি প্রত্যাহারের দাবীতে মানব বন্ধন


প্রকাশিত: October 16, 2016 , 7:12 pm | বিভাগ: আপডেট,পাবলিক ইউনিভার্সিটি,সিলেটের ক্যাম্পাস


SUST3
শাবি লাইভ: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি ফরমের বর্ধিত ফি প্রত্যাহারের দাবীতে আন্দোলনে নেমেছে সাধারন শিক্ষার্থীরা। রবিবার সকাল ১১ টায় ক্যাম্পাসে মানব বন্ধন ও বিক্ষোভ মিছিল পর ভিসি ভবনের সামনে অবস্থান কর্মসূচী পালন করছে শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, ২০০৮-০৯ শিক্ষাবর্ষে যেখানে ভর্তি ফরমের মূল্য ছিল ৩০০ এবং ৩৫০ সেখানে ৮ বছরের ব্যবধানে তা করা হয়েছে ১০০০ এবং ১২০০ টাকা। মাত্র ৮ বছরের ব্যবধানে ৪ গুন বৃদ্ধিকে অস্বাভাবিক বলছে শিক্ষার্থীরা।

SUST

শিক্ষার্থীরা জানান, গত শিক্ষাবর্ষে ৭৫০ এবং ৯০০ টাকা থেকে এ বছর হঠাৎই ১০০০ এবং ১২০০ টাকা নির্ধারন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যা গত বছরের তুলনায় প্রায় ৩৩ শতাংশ বেশি। এ ঘোষনার পরই ০২ অক্টোবর সাধারন শিক্ষার্থীরা বর্ধিত ফি প্রত্যাহারের জন্য দাবী তোলে এবং ১৬ অক্টোবরের মধ্যে দাবি মেনে নেয়ার জন্য ৯৬ ঘন্টার আাল্টিমেটাম দিয়েছিল।

এই সময়ের মধ্যে দাবি মেনে না নিলে সাধারণ শিক্ষার্থীদের নিয়ে কঠোর আন্দোলনে নামার হুমকিও প্রদান করেছিল এই মঞ্চ। আজ থেকে নতুন কর্মসূচী ঘোষনার কথা জানিয়ে আল্টিমেটাম দিয়েছিল সাধারন শিক্ষার্থীরা। আজ থেকে ভর্তি ফরম বিক্রি শুরু হলেও তাদের দাবীতে প্রত্যাহার হয়নি বর্ধিত ফি।

SUST1

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, শুধুমাত্র উচ্চ মূল্যের কারণে ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাবে না দেশের অধিকাংশ নিম্নও নিম্ন মধ্যবিত্ত পরিবারের সন্তানরা। সম্ভবত বিশ্ববিদ্যালয় প্রশাসন ভুলে গেছে একজন শিক্ষার্থী শুধুমাত্র একটি বিশ্ববিদ্যালয়েই ভর্তি পরীক্ষা দেয় না।
ঢাকা, ১৬ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ