[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



নারী ও পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০


প্রকাশিত: October 16, 2016 , 11:06 pm | বিভাগ: আন্তর্জাতিক খেলা,স্পেশাল


spo

স্পোর্টস লাইভ: টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০ এর আসর প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপের যাত্রা শুরু হওয়ার পর দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজন করা হলেও নিয়মে পরিবর্তন এনে এখন থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা হবে ৪ বছর পরপর।

সাথে যোগ হচ্ছে আরো কিছু নতুন নিয়ম। আগের আসর গুলোতে নারী ও পুরুষদের বিশ্বকাপ একসাথে আয়োজন করা হলেও এখন থেকে আর এমনটা হচ্ছে না।

দক্ষিণ আফ্রিকার কেপটাউনে সদ্য শেষ হওয়া আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বোর্ড মিটিংয়ে নারী ও পুরুষদের বিশ্বকাপ আলাদাভাবে আয়োজন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যা কার্যকর হবে আসছে অস্ট্রেলিয়া বিশ্বকাপ থেকে। এর ফলে এখন থেকে পুরুষদের বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার প্রায় ছয় মাস আগে আয়োজন করা হবে নারী বিশ্বকাপের।

নারীদের বিশ্বকাপ আলাদাভাবে আয়োজনের বিষয়ে আইসিসির গভর্নেন্স কমিটির প্রধান ও ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রেসিডেন্ট ডেভিড পিভার জানান, “বর্তমানে বিশ্বক্রিকেটে নারীদের ক্রিকেট বেশ জনপ্রিয় হয়ে উঠছে। সেই জনপ্রিয়তাকে আরো গতিশীল করতে এবং নারীদের ক্রিকেটকে ছেলেদের ক্রিকেটের ছায়াতল থেকে সরিয়ে এনে আরো গতিশীল করতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

পাশাপাশি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির কার্যনির্বাহীর এ সভায় আরো বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যার মধ্যে, আয়ারল্যান্ডের ঘরোয়া আসরকে প্রথম শ্রেণীর মর্যাদা এবং আয়ারল্যান্ড ও আফগানিস্তানকে বাড়তি পাঁচ লাখ ডলার করে সহায়তা দেওয়ার সিদ্ধান্ত উল্লেখযোগ্য।

ঢাকা, ১৬ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ