[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬’


প্রকাশিত: October 17, 2016 , 5:15 pm | বিভাগ: আইটি


Digital World

আইটি লাইভ: ডিজিটাল বাংলাদেশের গৌরবময় অগ্রযাত্রার গল্প তুলে ধরার জন্য আগামী ১৯,২০,২১ অক্টোবর সকাল ১০টা থেকে রাত ৮ টা পর্যন্ত, ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজন করা হয়েছে দেশের সবচেয়ে বড় আই.সি.টি. ইভেন্ট ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬’।

দেশে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ড শুরু হচ্ছে বুধবার। ৪র্থ এই তথ্যপ্রযুক্তি উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি) এর পাঁচটি মিলনায়তনে তিন দিনব্যাপী এই আয়োজন চলবে।

এবারের আয়োজনে সরকারের ৪০টি মন্ত্রণালয় ও দপ্তরের পাশাপাশি শীর্ষস্থানীয় বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান মিলিয়ে শতাধিক প্রতিষ্ঠান তাদের ডিজিটাল কার্যক্রম তুলে ধরবে। উদ্বোধনী দিনে থাকছে ৮টি দেশের মন্ত্রীদের অংশগ্রহণে মিনিস্ট্রিয়াল কনফারেন্স।

ডিজিটাল ওয়ার্ল্ডে সফটওয়্যার শোকেসিং ছাড়াও ই-গভর্ন্যান্স, মোবাইল ইনোভেশন অ্যান্ড গেইমিং, ই-কমার্স নিয়ে তিনটি স্বতন্ত্র মেলা অনুষ্ঠিত হবে। উদ্যোক্তাদের জন্য থাকবে স্টার্টআপ জোন। ই-গর্ভন্যান্স, ই-হেলথ, ই-এডুকেশন, ই-কমার্স, এম-কমার্স, অ্যাকসেস টু ফিন্যান্স, উইমেন ইন আইটি, মোবাইল অ্যাপস ও গেমস, সোশ্যাল মিডিয়া, সাইবার সিকিউরিটি, এক্সপোর্ট মার্কেট গ্রোথ, লোকাল মার্কেটসহ তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট বিভিন্ন সেমিনার।

এছাড়া মাইক্রোসফট, ফেইসবুক, একসেন্সার, বিশ্বব্যাংক, জেডটিই, হুয়াওয়েসহ বিভিন্ন তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের ৪৩ জন বিদেশীবক্তাসহ দুই শতাধিক বক্তা ১৮টি সেশনে অংশ নেবেন। অনুষ্ঠিত হবে স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার বিষয়ক সম্মেলন। থাকবে ডেভেলপার সম্মেলন, ডেভেলপমেন্ট পার্টনারস কনফারেন্স, তথ্যপ্রযুক্তি এডুকেশন সম্মেলন।

তিন দিনব্যাপী এই আয়োজন সকাল ১০টা হতে রাত৮টা পর্যন্ত চলবে। এটি সবার জন্য উম্মুক্ত। শুক্রবার পর্দা নামবে এই প্রযুক্তি উৎসবের। ডিজিটাল ওয়াল্র্ডের বিভিন্ন সেমিনার এবং সম্মেলনের স্থান ও সময়সূচিসহ পুরো আয়োজনের সব তথ্য পাওয়া যাবে এই ঠিকানায়।

‘নন স্টপ বাংলাদেশ’ স্লোগানে শুরু হতে যাওয়া এই উৎসবের মূল আয়োজনে রয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগ। সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল(বিসিসি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস(বেসিস), প্রধানমন্ত্রী কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন প্রোগ্রাম(এটুআই)-সহ বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংগঠন ও সংস্থা ।

ঢাকা, ১৭ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ