[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



শেখ রাসেলের জন্ম বার্ষিকী উপযাপন কর্মসূচী


প্রকাশিত: October 17, 2016 , 6:13 pm | বিভাগ: আপডেট,ন্যাশনাল


Rasal

সাতক্ষীরা লাইভ: ১৯৬৪ সালের এই দিনে (১৮ অক্টোবর) ধানমণ্ডির ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ ফজিলতুন্নেসা মুজিবের ঘরে জন্মগগ্রহণ করেন শেখ রাসেল। পাঁচ ভাই-বোনের মধ্যে শেখ রাসেলই সবার ছোট। অন্যরা হলেন শেখ হাসিনা, শেখ কামাল, শেখ জামাল ও শেখ রেহানা।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে ঘাতকদের হাতে নির্মমভাবে শহীদ হন তিনিও। এ সময় তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৫২তম জন্ম বার্ষিকী উপযাপন উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমী সাতক্ষীরা জেলা শাখার উদ্যোগে ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

কর্মসূচীর মধ্যে ১৮ অক্টোবর সকাল ৯টা ১৫ মিনিটে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে চিত্রাংকন প্রতিযোগিতা : শিশু শ্রেণী হতে ২য় শ্রেণী “ক” বিভাগ,৩য় শ্রেণী হতে ৫ম শ্রেণী “খ” বিভাগ। ৬ষ্ঠ শ্রেণী হতে ৮ম শ্রেণী “গ” বিভাগ ও ৯ম শ্রেণী হতে ১০ শ্রেণী পর্যন্ত “ঘ” বিভাগ হিসেবে গণ্য করা হবে।

চিত্রাংকনের বিষয় ও মাধ্যম-উন্মুক্ত, সময়-১ ঘন্টা। সকাল ১০টা ৩০ মিনিটে সুুন্দর হাতের লেখা প্রতিযোগিতা : শুধু মাত্র শিশু শ্রেণী হতে ২য় শ্রেণী পর্যন্ত। ১৯ অক্টোবর সকাল ৯টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে রচনা প্রতিযোগিতা: বিষয়- “ শেখ রাসেল আমাদের গর্ব ” সময়-৪০ মিনিট। ৬ষ্ঠ শ্রেণী হতে ৮ম শ্রেণী “গ” – বিভাগ ও ৯ম শ্রেণী হতে ১০ শ্রেণী পর্যন্ত “ঘ” বিভাগ হিসেবে গণ্য করা হবে।

সকাল ১০টায় নির্ধারিত বক্তৃতা প্রতিযোগিতা। বিষয় “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমন এর কনিষ্ঠ পুত্র শেখ রাসেল” বক্তৃতার নির্ধারিত সময়-৫মিনিট। ৬ষ্ঠ শ্রেণী হতে ৮ম শ্রেণী “গ ”- বিভাগ ও ৯ম শ্রেণী হতে ১০ম শ্রেণী পর্যন্ত “ঘ” বিভাগ হিসেবে গণ্য করা হবে।

দুপুর ১২টায় পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রতিযোগিদের শুধুমাত্র কাগজ সরবরাহ করা হবে। অন্যান্য প্রয়োজনীয় উপকরণ সংগে আনতে হবে। অংশগ্রহণে ইচ্ছুক শিশুদের প্রতিষ্ঠান প্রধান কর্তৃক স্বাক্ষরযুক্ত নামের তালিকা সংগে আনতে হবে।

প্রতিযোগীতায় অংশ গ্রহণ ও অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানিয়েছেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শেখ আবু জাফর মোঃ আসিফ ইকবাল।

ঢাকা, ১৭ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ