[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ডিআইইউ’তে উচ্চ শিক্ষা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশিত: October 17, 2016 , 8:26 pm | বিভাগ: ঢাকার ক্যাম্পাস,প্রাইভেট ইউনিভার্সিটি


DIU

ডিআইইউ লাইভ: ঢাকা ইনটারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)’র গ্রিন রোড ক্যাম্পাসের ড. এম আই পাটোয়ারী মিলনায়তনে উচ্চ শিক্ষায় সমন্বিত শিক্ষণ পদ্ধতি (Blended Learing in Tertiary Education) শীর্ষক এক কর্মশালা সোমবার অনুষ্ঠিত হয়।

ডিআইইউ ও ইন্সটিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) কর্তৃক যৌথভাবে আয়োজিত এ অনুষ্ঠানে গবেষণা ও প্রকাশনা সেলের পরিচালক প্রফেসর ড. সানা উল্লাহ্, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর মো. আব্দুল কুদ্দুস; সামাজিক বিজ্ঞান, আইন ও কলা অনুষদের ডিন প্রফেসর ড. শওকত আরা হোসেন; কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. এটিএম মাহবুবুর রহমানসহ সকল বিভাগের বিভাগীয় প্রধানগণ এবং শিক্ষকমণ্ডলী অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কোয়ালিটি এ্যাসিউরেন্স ইউনিটের (কিউএইউ) প্রধান প্রফেসর ড. মেজবাহউদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে এবং প্রফেসর ড. এম আবুল কাশেম, কোয়ালিটি এ্য্যাসিউরেন্স (কিউএ) বিশেষজ্ঞ, কিউএইউ, ইউজিসি; প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী, কিউএ বিশেষজ্ঞ, কিউএইউ, ইউজিসি; ডিআইইউ’র ট্রাস্টি বোর্ডের সহ-সভাপতি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

কর্মশালায় আইকিউএসি’র পরিচালক ও কোয়ালিটি এ্যাসুরেন্স এক্সপার্ট অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. সেরাজুল ইসলাম প্রধান সভাপতিত্ব করেন এবং ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আইকিউএসি প্রতিষ্ঠার পর থেকে অদ্যাবধি বিভিন্ন অর্জন সকলের সামনে তুলে ধরেন এবং আইন বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ও সমন্বয়ক এবং আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ও কোয়ালিটি এ্যাসুরেন্স বিশেষজ্ঞ রাইসুল ইসলাম সৌরভ সভা পরিচালনা করেন।

অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে রেজিস্ট্রার প্রফেসর মো. রফিকুল ইসলাম সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। কর্মশালায় ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী উচ্চ শিক্ষায় সমন্বিত শিক্ষণ পদ্ধতি (Blended Learing in Tertiary Education) বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনি উচ্চ শিক্ষা পাঠ পদ্ধতির সনাতন ধারা থেকে বেরিয়ে এসে তথ্য-প্রযুক্তির সমন্বয়ে কিভাবে শ্রেণিকক্ষ ও শ্রেণিকক্ষের বাইরে শিক্ষার্থীদের পাঠদান করা যেতে পারে সে বিষয়ে আলোকপাত করেন। এসময় তিনি ভিডিও লার্নিং, অনলাইন লার্নিং, ওয়ান টু ওয়ান লার্নিং, ফ্লিপ ক্লাস রুম প্রভৃতি বিষয় ডিআইইউ-তে আগামী ১লা জানুয়ারি থেকে চালুর ঘোষণা দেন এবং শিক্ষকদের সে লক্ষ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে উদ্বুদ্ধ করেন।

তিনি জানান ডিআইইউ ইতোমধ্যে উচ্চ শিক্ষার মান বাড়াতে ভারতের উচ্চ শিক্ষা গবেষণা প্রতিষ্ঠান এমটিসি গ্লোবালের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে এবং অতি শীঘ্রই কোরিয়ার একটি শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ভিন্ন একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করতে যাচ্ছে। তিনি বলেন উচ্চশিক্ষার মানোন্নয়ন নিশ্চিতে ডিআইইউ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব রকমের সহযোগিতা অব্যাহত রাখবে।

প্রফেসর ড. এম আবুল কাশেম ফ্যাক্টরস এ্যাফেক্টিং ইফেকটিভ টিচিং (Factors Affecting Effective Teaching) বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন এবং প্রফেসর ড. মেজবাহউদ্দিন আহমেদ ডিসরাবটিভ ইনোভেশন ইন হায়ার এডুকেশন (Disruptive Innovation in Higher Education) শীর্ষক নিবন্ধ উপস্থাপন করেন।

তিনি বলেন শিক্ষার্থীদেরকে প্রচলিত শিক্ষা ব্যবস্থার মধ্যে আবদ্ধ না রেখে চিন্তাশীল করে গড়ে তুলতে হবে, তাদেরকে সৃজনশীল প্রক্রিয়ার মাধ্যমে পাঠ দান করতে হবে। এসময় তিনি শ্রেণিকক্ষে পাঠদানের পাশাপাশি সৃষ্টিশীল পদ্ধতিতে গবেষণা ও শিক্ষা কার্যক্রম চালাতে শিক্ষকবৃন্দের প্রতি আহ্বান জনান।

প্রফেসর ড. সঞ্জয় কুমার অধিকারী বলেন কোয়ালিটি হল একটি অভ্যাস এবং আমাদেরকে প্রতিনিয়ত সে অভ্যাসের চর্চা করে যেতে হবে। তিনি ডিআইইউ’র কোয়ালিটি এ্যাসিউরেন্স কার্যক্রমের প্রশংসা করেন এবং অব্যাহতভাবে এ চর্চা চালিয়ে যেতে অনুরোধ করেন।
ডিআইইউ-তে বিশ্ব ব্যাংক ও নিজস্ব অর্থায়নে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সহায়তায় গত বছরের জুলাই মাসে উচ্চ শিক্ষার সার্বিক মান্নোয়নের লক্ষ্যে আইকিউএসি প্রতিষ্ঠিত হয় এবং তারই ধারাবাহিকতায় এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের হেকেপ কার্যক্রমের অধীন দ্বিতীয় পর্যায়ের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে ডিআইইউ সর্ব প্রথম গত জুন মাসে দেশী-বিদেশি কোয়ালিটি এক্সপার্টের সমন্বয়ে আইন, ইংরেজি ও কম্পিউটার বিজ্ঞান বিভাগের এক্সটার্নাল পিয়ার রিভিউ সম্পন্ন করে এবং আগামী ২০১৭ সালে অবশিষ্ট ব্যবসায় প্রশাসন, ফার্মেসি, ইইটিই ও সামাজিক বিজ্ঞান বিভাগের এক্সটার্নাল পিয়ার রিভিউ সম্পন্ন।

ঢাকা, ১৭ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ