[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



রাবি ও চবির কলা অনুষদের ভর্তি পরীক্ষা একই দিনে


প্রকাশিত: October 18, 2016 , 8:17 pm | বিভাগ: আপডেট,চট্টগ্রামের ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


RUCU

লাইভ প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা একই সময়ে অনুষ্ঠিত হওয়ায় বিপাকে পড়েছেন ভর্তিচ্ছুরা। এ নিয়ে দুই বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ পাল্টাপাল্টি অভিযোগ করছেন। ফলে ভর্তিচ্ছুদেরই পিছিয়ে আসতে হচ্ছে যেকোনো একটি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেওয়া থেকে।

চবি কর্তৃপক্ষের দাবী তারা আগে সূচি ঘোষণা করেছেন এবং একই দাবি রাবি কর্তৃপক্ষের। কেউই সূচি পরিবর্তন করে অবস্থান থেকে সরে আসছেন না। তবে খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয় ১৮ জুন ভর্তি পরীক্ষার সূচি প্রকাশ করে, অন্যদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২৭ জুন প্রকাশ করেছে।

এ ব্যাপারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ‘আমরা আগে ভর্তি পরীক্ষার সময় ঘোষণা করেছি। সে হিসেবে তাদের উচিত ছিল আমাদের সঙ্গে এ্যাডজাস্টমেন্ট করা। এর আগের বছরও তারা এমনটা করেছিল। আমরা তাদেরকে বিষয়টা জানিয়েছিলাম কিন্তু তারা শোনেননি।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা: ইফতেখার উদ্দিনের সাথে মোবাইলে একধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেন নি। তবে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর কামরুল হুদা বলেন, ‘আমরা পরীক্ষার সময়সূচি আগে প্রকাশ করেছি। তাই আমাদের পরীক্ষা সূচি পরিবর্তনের কোনও সুযোগ নেই।’

এদিকে দুটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ২৪ থেকে ২৭ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২৩ থেকে ৩১ অক্টোবর অনুষ্ঠিত হবে। কিন্তু দু’টি বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ পরীক্ষা একই দিনে অনুষ্ঠিত হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কলা অনুষদের পরীক্ষা ২৬ অক্টোবর সকাল ৯ টা থেকে ১০ এবং ১১ টা থেকে ১২টা দুই শিফটে অনুষ্ঠিত হবে। অন্যদিকে চট্টগ্রামে কলা অনুষদের ভর্তি পরীক্ষা ২৬ অক্টোবর সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে। ফলে ভর্তিচ্ছুরা দোটানায় পড়েছেন।
এছাড়া কেউ যদি ২৬ অক্টোবর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কলা অনুষদে পরীক্ষা অংশ নেয়।

এরপর যদি ২৭ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের পরীক্ষায় অংশ নিতে চায় তাহলে তাকে রাজশাহী আসতে হবে। এরপর আবার যদি ২৯ অক্টোবর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের পরীক্ষায় নিতে চায় তাহলে আবার তাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যেতে হবে।

সজীব আহমেদ নামের এক ভর্তিচ্ছু বলেন, দু’টি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার একই সময়ে অনুষ্ঠিত হবে। এতে একটি ইউনিটে একই দিনে পরীক্ষা। তাই যে কোনও একটি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেওয়া হবে না। এ নিয়ে দুশ্চিন্তায় আছি।

ইসতিয়াক আহমেদ নামে অন্য এক শিক্ষার্থী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে ভর্তির ইচ্ছা ছোটবেলা থেকেই। তাই কোচিংও করেছি। প্রায় সবগুলো বিশ্ববিদ্যালয়ে কমবেশি ফরম তুলেছি। কিন্তু রাবি ও চবির পরীক্ষা একই সময়ে ঘোষণা করা হয়েছে। এমনভাবে সূচি প্রকাশ করেছে তাতে সবগুলো ইউনিটে পরীক্ষা দিতে গেলে দুই বার চট্টগ্রাম যেতে হবে। যা অনেক বিড়ম্বনা ও ঝুঁকিপূর্ণ। তাছাড়া অতিরিক্ত খরচ তো আছেই।’
ঢাকা, ১৮ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ