[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



শাবিতে পিছু হটলো প্রশাসন : ভর্তি ফি কমানোর সুপারিশ


প্রকাশিত: October 18, 2016 , 9:53 pm | বিভাগ: আপডেট,পাবলিক ইউনিভার্সিটি,সিলেটের ক্যাম্পাস


SUST

শাবি প্রতিনিধি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অবশেষে বর্ধিত ভর্তি আবেদন ফি কমানোর সুপারিশ করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় ভর্তি কমিটির বৈঠক শেষে এ সংক্রান্ত একটি সুপারিশ বাস্তবায়নের জন্য একাডেমিক কাউন্সিল বরাবর প্রেরণ করা হয়েছে। একাডেমিক কাউন্সিলের সদস্যরা অনুমোদন দিলে এটি কার্যকর হবে। ভর্তি কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।

ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব প্রফেসর ড. এ এইচ এম বেলায়েত হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তবে ঠিক কি পরিমাণ ফি কমানো হবে তা নির্দিষ্ট করে বলেননি সংশ্লিষ্টরা। বুধবার সকাল সাড়ে নয়টায় জরুরি একাডেমিক কাউন্সিল হওয়ার কথা রয়েছে।
এদিকে বুধবার একাডেমিক কাউন্সিলের বৈঠকের পর আন্দোলনের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানা গেছে।

ভর্তি আবেদন ফি বৃদ্ধির প্রতিবাদে মঙ্গলবার দিনভর ক্যাম্পাসে মানববন্ধন, বিক্ষোভ মিছিল, গণস্বাক্ষর ও অবস্থান কর্মসূচী পালন করেছে “ভর্তি ফরমের মূল্যবৃদ্ধি বিরোধী শিক্ষার্থী মঞ্চ”। সকাল ১১ টায় ও দুপুর দুইটায় দুইদফা বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় মানববন্ধন করেন তারা।

এসময় মাভৈ আবৃত্তি সংসদের সভাপতি কাসিব মুন্না ভর্তি কমিটির কথাবার্তার বিভিন্ন অসামঞ্জস্যতা তুলে ধরেন। গত দুইদিনের তুলনায় গতকাল শিক্ষার্থীদের স্বতঃস্ফ‚র্ত অংশগ্রহণ লক্ষ্য করা গেছে। সহস্রাধিক শিক্ষার্থী এসব কর্মসূচিতে অংশ নেন। এছাড়া বিকেলে একাডেমিক ভবন ডি তে ভর্তি কমিটির সদস্যদের বৈঠক চলাকালে ভবনের বাইরে জমায়েত হয়ে স্লোগান দেয় শিক্ষার্থীরা।

অবস্থান কর্মসূচীতে মঞ্চের মুখপাত্র সারোয়ার তুষারের সঞ্চালনায় বক্তারা বলেন, প্রশাসন এতটাই অক্ষম যে তারা আমাদেরকে বলেন আন্দোলনকারীদের দেখে নেয়া হবে। এছাড়া তারা আমাদের ইউজিসির কাছে যেতে বলেন। প্রশাসন না পারলে আমরা ইউজিসি কেন শিক্ষামন্ত্রীর কাছে বসতে রাজি আছি। সারাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে যে ভর্তি বাণিজ্য চলছে তা সাধারণ শিক্ষার্থীরা খুব বেশীদিন মেনে নিবে না।

আজ যে আন্দোলন শাহজালাল বিশ্ববিদ্যালয়ে হয়েছে আগামীদিন দেশের সবগুলো বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়বে। যেখানে ভর্তি পরীক্ষায় দুইশত টাকার মতো খরচ হয় একজন শিক্ষার্থীর পেছনে সেখানে শুধুমাত্র নিজেদের পকেট ভারী করার জন্য এ ধরনের ব্যবসা কখনো শিক্ষার্থীরা মেনে নিবে না।
ঢাকা, ১৮ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ