[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



দিনাজপুর শিক্ষা বোর্ডে জেএসসি পরীক্ষায় ২ লাখ শিক্ষার্থী অংশ নেবে


প্রকাশিত: October 18, 2016 , 10:03 pm | বিভাগ: রংপুরের ক্যাম্পাস,স্কুল


jsc+cl

মাহবুবুল হক খান, দিনাজপুর: শিক্ষার হার বাড়ছে দিনাজপুরে। মানুষের মাঝে বেড়েছে সচেতনতা। শিক্ষার কদর এখন বুঝতে শিখেছে নারী-পুরুষ সকলেই। শিক্ষাবোর্ড সূত্রে জানাগেছে দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০১৬ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় ২ লাখ ২০ হাজার ৬০৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। আগামী ১ নভেম্বর এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, রংপুর বিভাগের ৮ জেলা নিয়ে গঠিন দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০১৬ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় ২ লাখ ২০ হাজার ৬০৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

এর মধ্যে ১ লাখ ৬ হাজার ৪৪৬ জন ও ছাত্রী ১ লাখ ১৪ হাজার ১৪৮ জন। ছাত্রদের তুলনায় ছাত্রী সংখ্যা ৭ হাজার ৬৮২ জন বেশী।

মো. তোফাজ্জুর রহমান ক্যাম্পাসলাইভকে জানান, ২ লাখ ২০ হাজার ৬০৭ জন শিক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ২ লাখ ১০ হাজার ১৩ জন ও অনিয়মিত পরীক্ষীর্থীর সংখ্যা ১০ হাজার ৫৯৪ জন।

এবারে দিনাজপুর বোর্ডে মানোন্নয়ন কোন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে না। তবে এক বিষয়ে ৮ হাজার ৪০২ জন, দুই বিষয়ে ১ হাজার ৪৪৮ জন ও তিন বিষয়ে ১২৪ জন পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহন করবে।
জেলাভিত্তিক পরীক্ষার্থী সংখ্যা- দিনাজপুর জেলায় ৪২ হাজার ৮৪৮ জনের মধ্যে ছাত্র ২০ হাজার ৬৪৯ জন ও ছাত্রী ২২ হাজার ১৯৯ জন, রংপুরে ৩৯ হাজার ৫১৬ জনের মধ্যে ছাত্র ১৮ হাজার ৯৯৬ জন ও ছাত্রী ২০ হাজার ৫২০ জন।

গাইবান্ধায় ২৯ হাজার ১২৫ জনের মধ্যে ছাত্র ১৪ হাজার ৮০২ জন ও ছাত্রী ১৪ হাজার ৩২৩ জন, নীলফামারীতে ২৬ হাজার ৬২৩ জনের মধ্যে ছাত্র ১২ হাজার ৯শ ও ছাত্রী ১৩ হাজার ৭২৩ জন, কুড়িগ্রামে ২৪ হাজার ৯৫৭ জনের মধ্যে ছাত্র ১২ হাজার ৬৬৩ জন ও ছাত্রী ১২ হাজার ২৯৪ জন, লালমনিরহাটে ১৯ হাজার ৮৩০ জনের মধ্যে ছাত্র ৯ হাজার ২৬ জন ছাত্রী ১০ হাজার ৮০৪ জন, ঠাকুগাঁয়ে ২১ হাজার ৮৪৪ জনের মধ্যে ছাত্র ১০ হাজার ৩৪২ জন ও ছাত্রী ১১ হাজার ৫০২ জন এবং পঞ্চগড় জেলায় ১৫ হাজার ৮৬৪ জনের মধ্যে ৭ হাজার ৮৫ জন ছাত্র ও ৮ হাজার ৭৭৯ জন ছাত্রী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

মো. তোফাজ্জুর রহমান আরো জানান, এবারের জেএসসি পরীক্ষায় রংপুর বিভাগের ৮ জেলার ৩ হাজার ১৫৩ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী অংশগহণ করবে। মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২৫০টি। ইতোমধ্যে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানান তিনি।

 

ঢাকা, ১৭ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এএম