[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



নোবিপ্রবিতে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা


প্রকাশিত: October 20, 2016 , 5:23 pm | বিভাগ: আপডেট,চট্টগ্রামের ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


NOAkhali

নোবিপ্রবি লাইভ: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) দিনব্যাপী কৃষিবিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। আজ বৃহস্পতিবার সকালে হাজী মো. ইদ্রিস অডিটোরিয়ামে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভিসি প্রফেসর ড. এম অহিদুজ্জামান এর আনুষ্ঠানিক উদ্ধোধন করেন।

সহকারি গ্রন্থাগারিক মুহাম্মদ সেলিম মিয়ার সঞ্চালনায় গ্রন্থাগারিক মো. জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন- ‘টিল’ এর দক্ষিণ এশিয়া বিষয়ক কো-অর্ডিনেটর ও প্রশিক্ষক ড. চন্দ্রশেখর ভিথাল, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. হুমায়ুন কবীর, কৃষিবিভাগের চেয়ারম্যান ড. মো. আতিকুর রহমান ভূ্ঞাঁ ও রেজিস্ট্রার প্রফেসর মো. মমিনুল হক।

অনুষ্ঠানে বক্তারা বলেন, টিল (দ্যা অ্যাশেনশিয়াল ইলেক্ট্রনিক এগ্রিকালচার লাইব্রেরী) হচ্ছে কৃষিবিষয়ক অনলাইন জার্নালের একটি সমৃদ্ধ ভান্ডার। পাবলিক গ্রন্থাগারগুলোতে এ প্রযুক্তি ব্যবহার করে শিক্ষক-শিক্ষার্থী, গবেষক ও পাঠকরা সহজেই কৃষিবিষয়ক জ্ঞান অর্জন করতে পারবে।

ভিসি প্রফেসর ড. এম অহিদুজ্জামান বলেন, এখন থেকে আমাদের কেন্দ্রীয় লাইব্রেরীতে ইন্টারনেট ভিত্তিক ‘টিল’ সার্ভারের কাজ শুরু হল। আর এ প্রযুক্তিকে কাজে লাগিয়ে এখানকার শিক্ষার্থীরা সহজেই বিনামূল্যে কৃষিবিষয়ক দেশি-বিদেশী জার্নাল পড়তে পারবে। তিনি আরো বলেন, আমাদের দেশের অর্থনীতি কৃষি নির্ভর। আমি আশা করি, এ প্রশিক্ষণ কর্মসূচী আমাদের কৃষির ডিজিটালাইজেশনেও অগ্রণী ভূমিকা পালন করবে।

প্রশিক্ষণ শেষে কর্মশালায় অংশগ্রহণকারী ৪০ নোবিপ্রবি শিক্ষার্থীর হাতে সনদ তুলে দেয়া হয়। প্রসঙ্গত, ‘টিল’ হচ্ছে যুক্তরাষ্ট্রের ‘বিল এন্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশন’ এর অর্থায়নে পরিচালিত একটি প্রযুক্তি যা উন্নয়নশীল দেশসমূহের সরকারি বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে ব্যবহার হয়ে থাকে।
ঢাকা, ২০ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ