[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ভর্তি পরীক্ষায় জালিয়াতি রোধে কঠোর অবস্থানে রাবি প্রশাসন


প্রকাশিত: October 22, 2016 , 6:10 pm | বিভাগ: আপডেট,পাবলিক ইউনিভার্সিটি,রাজশাহীর ক্যাম্পাস


Ru-live

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ সম্মান (স্নাতক) পরীক্ষায় সকল প্রকার জালিয়াতি ঠেকাতে কঠোর অবস্থান নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভর্তি পরীক্ষায় অসদুপায় অবলম্বনকারী শিক্ষার্থীদের দ্রুত বিচারের জন্য অন্যান্য বছরের ন্যায় এ বছরও থাকছে ভ্রাম্যমান আদালত। আসন্ন ভর্তি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রক্টর প্রফেসর ড.মুজিবুল হক আজাদ এসব কথা বলেন।

তিনি আরো বলেন, এ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ২৪ অক্টোবর থেকে শুরু হয়ে শেষ হবে ২৭ অক্টোবর। এদিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন করতে প্রশাসনের পক্ষ সকল প্রস্তুতি প্রায় সম্পন্ন। আইন শৃঙ্খলা বাহিনী সদা তৎপর থাকবে। পুলিশ, গোয়েন্দা, বিএনসিসি, রোভার স্কাউটসহ অন্যান্য বাহিনীর সদস্যরা নিরাপত্তার দায়িত্ব পালন করবেন।

যানবহন চলাচলের বিষয়ে প্রক্টর বলেন, ভর্তি পরীক্ষার সময় বিশ্ববিদ্যালয়ের কাজলা, বিনোদপুর, কৃষি অনুষদ এবং স্টেশন গেট দিয়ে যানবহন প্রবেশ করবে এবং প্রধান গেট দিয়ে বের হবে। ব্যক্তিগত কেউ গাড়ি সাথে রাখতে চাইলে কাজলা গেট দিয়ে প্রবেশ করে জুবেরী ভবনের মাঠে নির্দিষ্ট স্থানে রাখাতে পারবে। সকলকে ট্রাফিক নিয়ম মেনে চলার জন্য আহ্বান জানান।

জালিয়াতির বিষয়ে তিনি বলেন, পরীক্ষার হলে মোবাইল ফোনসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস বহন ও ব্যবহার নিষিদ্ধ। পরীক্ষার্থীদের প্রবেশপত্রে পরীক্ষার ভবন কক্ষ ও আসন নম্বর লেখা আছে। এছাড়া ক্যাম্পাসের সাতটি স্থানে বোর্ডে পরীক্ষার আসন বিন্যাস দেখা যাবে।

ক্যাম্পাসে ৪টি স্থানে হেল্প ডেস্ক থাকবে এবং যেকোনো সহযোগিতার জন্য সেখানে যোগাযোগ করা যেতে পারে। পরীক্ষার হলে সকল প্রকার ইলেকট্রোনিক ডিভাইস নিয়ে প্রবেশ নিষিদ্ধ থাকবে। তাছাড়া জালিয়াতি বন্ধে সকল প্রকার ব্যবস্থা নেওয়া হয়েছে এবং এ বছরও ভ্রাম্যমান আদালত কাজ করবে বলে জানান তিনি।

ক্যাম্পাসের আইন-শৃঙ্খলা বজায় রাখার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে। একই সাথে সিনেট ভবনের সামনে একটি মোবাইল কোর্ট অবস্থান করবে। এর মাধ্যমে পরীক্ষায় জালিয়াতিসহ প্রাসঙ্গিক অপরাধের তাৎক্ষণিক বিচার করা হবে। দায়িত্বরত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিরাপত্তার স্বার্থে যে কারো পরিচয় জানতে চাইতে পারে।

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নতক সম্মান ও স্নাতক শ্রেণিতে ভর্তিপরীক্ষা আগামী ২৪ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চার শিফটে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা এক ঘন্টা সময়ের।
ঢাকা, ২২ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ