[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



দেশ আজ খাদ্য নিরাপত্তার দিকে এগিয়ে যাচ্ছে- বাকৃবি ভিসি


প্রকাশিত: October 22, 2016 , 7:00 pm | বিভাগ: আপডেট,পাবলিক ইউনিভার্সিটি,ময়মনসিংহের ক্যাম্পাস


VC

বাকৃবি লাইভ: কৃষি ক্ষেত্রে আজ বৈপ্লবিক পরিবর্তণ সাধিত হয়েছে। আমরা এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জণ করেছি। দেশ আজ খাদ্য নিরাপত্তার দিকে এগিয়ে যাচ্ছে। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য নতুন নতুন প্রযুক্তি কৃষকদের মাঝে পৌঁছে দিতে সাংবাদিকদের ভুমিকা খুবই গুরুত্বপূর্ণ, কথাগুলো বলেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোঃ আলী আকবর।

শনিবার জিটিআই শ্রেণী কক্ষে অনুষ্ঠিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় গ্রাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউট(জিটিআই) কর্তৃক আয়োজিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্যদের ‘অনুসন্ধান, খেলাধুলা ও গবেষণা প্রতিবেদন’ শীর্ষক এক প্রশিক্ষণ কোর্সের সমাপণী ও সনদপত্র বিতরণী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসেবে এ বক্তব্য রাখেন।

প্রধান অতিথি বক্তব্যে ভিসি আরও বলেন, সাংবাদিকতা একটি মহৎ পেশা, প্রশিক্ষনের কোন বিকল্প নাই। পেশাগত দক্ষতা অর্জনের লক্ষ্যে প্রাপ্ত প্রশিক্ষণ বাস্তব জীবনে প্রয়োগ করতে হবে।

জিটিআই এর পরিচালক প্রফেসর ড. এম মোজাহার আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে টিভির এডিটর ইন চীফ ও সিইও জনাব মনজুরুল আহসান বুলবুল, দৈনিক প্রথম আলো এর যুগ্ম সস্পাদক জনাব মিজানুর রহমান খান।

বিশেষ অতিথির বক্তব্যে জনাব মনজুরুল আহসান বুলবুল বলেন সাংবাদিকতা আজ একটি স্পেশালাইজড পেশায় পরিণত হয়েছে। দৈনিক পত্রিকা ও ইলেকট্রনিক মিডিয়ার প্রয়োজনে এখন কৃষি,পরিবেশ,আইন,স্বাস্থ্যসহ বিভিন্ন বিষয়ে দক্ষতাসম্পন্ন লোকের প্রয়োজন রয়েছে। কৃষিবিদগণ এসব পেশায় সম্পৃক্ত হলে মিডিয়া উপকৃত ও সমৃদ্ধ হবে।

VC1

তিনি আরও বলেন জিটিআই যদি আরও বর্ধিত কলেবরে কৃষি ও উন্নয়ন সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করে তবে অন্যান্য বিশ্ববিদ্যালয় তথা সমগ্র দেশ থেকে প্রশিক্ষণার্থীগণ এতে যোগ দিবে। বিশেষ অতিথি জনাব মিজানুর রহমান খান বলেন বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয় এখন কৃষি সাংবাদিকতা বিষয়ে অনার্স ডিগ্রি প্রদান করছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়কে এ ব্যাপারে এখনই সঠিক সিদ্ধান্ত নিতে হবে। এ বিশ্ববিদ্যালয়ে কৃষি সাংবাদিকতা ডিগ্রি চালু করতে হবে যা এখন সময়ের দাবী।

বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত কৃষি বিষয়ক জার্ণালসমূহের মানোন্নয়ন ঘটাতে হবে যেন দেশ বিদেশ থেকে এ জার্ণালে লেখা ছাপার অনুরোধ আসে। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী, প্রশিক্ষনের কোর্স কো-অর্ডিনেটর প্রফেসর ড. মাছুমা হাবিব, সাংবাদিক ও প্রশিক্ষণার্থী এসএমআশিফুল ইসলাম মারুফ ও মোঃ হাতেম আলী। অনুষ্ঠানে সঞ্চালকের দায়িত্ব পালন করেন প্রফেসর ড. এ. কে.এম রফিকুল ইসলাম।

উল্লেখ্য গত ১৫-২২ অক্টোবর ৮দিন ব্যাপী এ প্রশিক্ষণে মোট ১৮জন প্রশিক্ষণার্থী অংশ গ্রহণ করে।

ঢাকা, ২২ অক্টোবর, (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ