[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



আধুনিক চিত্রকল্পের কবি জীবনানন্দ দাশ শীর্ষক আলোচনা


প্রকাশিত: October 23, 2016 , 6:10 pm | বিভাগ: ন্যাশনাল


Jibon

লাইভ প্রতিবেদক: বাংলাদেশ সংস্কৃতিকেন্দ্রের রূপসী বাংলা ও আধুনিক চিত্রকল্পের কবি জীবনানন্দ দাশ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ‘প্রকৃত বড় কবিরা তার সমকালে সম্মান না পেয়েই চলে যান দুনিয়া ছেড়ে।

কবি জীবনানন্দ দাশ ঠিক তেমনি একজন কবি যে তার সমকালে খ্যাতি পাননি। তিনি চলে যাবার পরই শুদ্ধতম কবি হিসেবে সবার মাঝে সমাদ্ধৃত হয়েছেন। বাংলাদেশের কবি সাহিত্যিকদের যেনো এটাই নিয়তি। এর থেকে উত্তরণে একটি পথ বের করতে হবে কবি সাহিত্যিক পৃষ্ঠপোষদের।’ বলে অনুষ্ঠানে বক্তারা অভিমন প্রকাশ করেন।

বাংলাদেশ সংস্কৃতিকেন্দ্রের উদ্যোগে কবি জীবনানন্দ দাসের মৃত্যুবাষির্কী উপলক্ষ্যে ‘রূপসী বাংলা ও আধুনিক চিত্রকল্পের কবি জীবনানন্দ দাশ’ শীর্ষক এক আলোচনা শনিবার বিকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম মিলনায়তনে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সংস্কৃতিকেন্দ্রের সহকারী পরিচালক জনাব হাসান মুর্তাজার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কবি সোলায়মান আহসন। অনুষ্ঠানে আলোচনা রাখেন কবি হাসান আলীম, ড. ফজলুল হক তুহিন, কবি বান্দা হাফিজ, কবি কামরুজ্জামান কায়েম প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন কবি আফসার নিজাম।

কবি সোলায়মান আহসান বলেন, কবি জীবনানন্দ দাশ ছিলেন নিবৃতচারী মহৎ কবি। তার কবিতায় দুঃখ, কষ্ট, মানবিক জাতনা উঠে এসেছে। সাথে সাথে হিন্দু মিথলজিক্যাল টার্ম ছিলো তার কবিতা অন্যতম বৈশিষ্ট। যদিও তিনি ত্রিশের দশকে উরোপিয়ান আধুনিকতাকে গ্রহণ করেছন তথাপিও অন্যদের থেকে আলাদা ভাবে চিহ্নিত করা যায় তার রূপসী বাংলা কবিতার জন্য। যে কবিতা তাকে জনপ্রিয় করে তোলেছে বাঙালীদের মাঝে। তিনি চিত্রকাল্পও আধুনিকতা নিয়ে এসেছেন।

ড. ফজলুল হক তুহিন বলেন, কবি জীবনানন্দ দাশ একজন বড় কবি। পরবর্তী কবিরা তার মাধ্যমে প্রভাবিত হয়েছে। এখনও তরুণ কবিরা তার কবিতার মাধ্যমে প্রভাবিত হয়ে কবিতা লিখছে। এই কাব্যভাষা তৈরি করার ক্ষমতায় কবিকে হাজার বছর বাঁচিয়ে রাখে।

হাসান মুতার্জা তার সভাপতির বক্তব্যে বলেন, বিশ্ব সাহিত্যের সাথে তাল মিলিয়ে বাংলা ভাষার উন্নতির জন্য কবি জীবনানন্দ দাশ তার কাব্যপ্রতিভাকে ব্যাবহার করেছেন। তিনি একজন মানবিক কবি। তার কবিতায় যাবতীয় মানবিক আচরণ নিয়ে আবর্তিত হয়েছে। মানুষের দুঃখ কষ্ট যেহেতু চিরস্থায়ী সেহেতু কবি জীবনানন্দ দাশের কবিতা টিকে থাকে যতো দিন মানুষের দুঃখ কষ্ট থাকবে।

ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন