[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বিএমএসসিএলের ৩ দিনের শিক্ষা মেলার সমাপ্ত


প্রকাশিত: October 23, 2016 , 9:51 pm | বিভাগ: এডমিশন,স্টাডি


Ma

লাইভ প্রতিবেদক: জমজমাট পূর্ণ আয়োজনের মধ্য দিয়ে আজ রোববার শেষ হয়েছে মালয়েশিয়ায় উচ্চ শিক্ষা বিষয়ক তিনদিনের শিক্ষা মেলা। গত শুক্রবার রাজধানীর দ্য ডেইলি স্টার সেন্টারে শুরু হওয়া এই মেলার উদ্বোধন করেন বাংলাদেশ মালয়েশিয়া স্টাডি সেন্টারের (বিএমএসসিএল) চেয়ারম্যান আবদুর রহীম মুকুল।

মেলা কর্তৃপক্ষ জানিয়েছে, মেলায় দেশে প্রথমবার হলেও বেশ সাড়া পাওয়া গেছে। মেলায় আসা বেশিরভাগ দর্শনার্থীই উচ্চশিক্ষা প্রত্যাশীরা। এছাড়া অভিভাবক এবং শিক্ষকেরাও উচ্চ শিক্ষা এবং পিএইচডির বিভিন্ন বিষয়ে জানার আগ্রহ নিয়ে আসছেন মেলায়।

মেলায় অংশ নেওয়া দেশটির কয়েকটি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে কথা বলে জানা যায়, লেখাপড়া করতে মালয়েশিয়ায় যেতে ন্যূনতম এসএসসি, ‘ও’ লেভেল, দাখিল অথবা সমমানের ডিপ্লোমা পাস হতে হবে।

এছাড়া মালয়েশিয়াতে স্টাডি গ্যাপ গ্রহণযোগ্য হওয়ায় ব্যাচেলর পাস করেও ডিপ্লোমা অথবা পুনরায় ব্যাচেলরে ভর্তি হওয়া যায়। বেশিরভাগ বিষয়ের জন্য প্রয়োজন নেই আইইএলটিএস স্কোরের।

একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক করা শিক্ষার্থী অঞ্জন দেব বলেন, দেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও মালয়েশিয়ার আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়গুলোয় পড়ার খরচ প্রায় সমান। এছাড়া ওই দেশে লেখাপড়ার পাশাপাশি পার্টটাইম জব করার সুযোগ আছে।

Mal

বিএমএসসিএলের মিডিয়া উপদেষ্টা খলিলুর রহমান অর্থসূচককে বলেন, মেলায় মালয়েশিয়ার প্রথম সারির প্রায় ১৫টি বিশ্ববিদ্যালয় ও কলেজ অংশ নিয়েছে। এছাড়া মেলায় অংশ নেওয়া ঢাকায় মালয়েশিয়া হাইকমিশন এবং বাংলাদেশ মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের মাধ্যমে দেশটির ৩০টিরও বেশি নামী বিশ্ববিদ্যালয় ও কলেজের তথ্য জানানো হচ্ছে।

তিনি বলেন, মালয়েশিয়া পর্যটনকেন্দ্রিক দেশ হওয়াতে প্রচুর কাজের সুযোগ রয়েছে। লেখাপড়া ছাড়াও থাকা-খাওয়ার খরচও কম।

খলিলুর রহমান বলেন, মেলার শেষ দিন পর্যন্ত দেড় হাজারেরও বেশি শিক্ষার্থী মেলা পরিদর্শন এবং বিভিন্ন তথ্য সংগ্রহ করেছেন। মেলায় ১৫টি স্টল এবং মালয়েশিয়ার ৩০ টিরও বেশি বিশ্ববিদ্যালয় ও কলেজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আগামী ২৫ এবং ২৬ অক্টোবর চট্টগ্রামে মালয়েশিয়ায় উচ্চশিক্ষা নিয়ে দুই দিনব্যাপি শিক্ষা মেলার আয়োজন করা হবে বলে জানান খলিলুর রহমান।

ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ