[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



“শিশুর কথা” দেয়ালিকার আত্মপ্রকাশ


প্রকাশিত: October 25, 2016 , 9:45 pm | বিভাগ: বরিশালের ক্যাম্পাস,স্কুল


Vola

ভোলা লাইভ: দ্বীপ জেলার ভোলার প্রত্যন্ত এলাকার স্কুল পড়–য়া শিক্ষার্থীদের অংশ গ্রহনে লেখা নানা গল্প, কবিতা, প্রতিবেদন ছবি নিয়ে আত্মপ্রকাশ ঘটলো “শিশুর কথা” দেয়ালিকা পত্রিকার। মঙ্গলবার সকালে শিক্ষার্থীদের ক্ষুদ্র ক্ষুদ্র প্রায়াশ নিয়ে ঘটিত দেয়ালিকার আত্ম প্রকাশ ঘটায়।

দেয়ালিকাটির উদ্ধোধন করেন রতনপুর মাধ্যমিক বিদ্যালয়ের হেড মাস্টার জাকির হোসেন তালুকদার। ইউনিসেফের সহযোগীতায় কোস্ট ট্রাস্টে বাস্তবায়নে ‘শিশুর কথা বলবে শিশুরা’ এই শ্লোগানকে সামনে রেখে স্কুল ভিত্তিক সচেতনতা মূলক দেয়ালিকা “শিশুর কথা” অত্ম প্রকাশ করা হয়।

এর মাধ্যমে বাল্য বিবাহ সম্পর্কে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বৃদ্ধিতেও শিশুদের সৃজনশীল সবধরনের লেখা লেখির উৎসাহ যোগাতেই যার প্রধান লক্ষ্য ছিলো। এই দেয়ালিকার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের স্কুলের নানা সমস্যাসহ বাল্য বিবাহ থেকে কিভাবে নিজেকে ও সহপাঠীদের রক্ষা করা যায় সেই সাথে বাল্য বিবাহ এর কুফল সম্পর্কে স্কুলে সবার মাঝে তুলে ধরার প্রচেষ্টা চালানো হবে।

দেয়ালিকা শিশুর কথা এখন থেকে নিয়মিত ভাবেই শ্রেনী ভিত্তিক প্রকাশ করা হবে বলে সংশিষ্ট শিক্ষার্থীরা জানান। দেয়ালিকা প্রকাশের ব্যাপারে রতনপুর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী রাবেয়া বশরী, নাছিমা আক্তার, খালেদা খানম মিম , আমেনা, রাবেয়া আক্তার, বিবি আয়েশা, সজীব, মেহেদী হাসান, ওমর ফারুক, শান্ত, সুখী, সাথী, শামিমা, ইব্রাহিম, সায়েমা, সালমা, নীলা, পারভেজ সহ আরো অনেকে তাদের অভিব্যক্তি প্রকাশ করে বলেন, বাল্য বিবাহ সমাজে একটি সামাজিক ব্যাধি।

বাল্য বিবাহ এর কারনে আমাদের মতো অনেক শিক্ষার্থীর পড়া শোনার আগেই স্কুল থেকে ঝরে পরে। তাই আমরা পড়াশুনার পাশাপাশি আমাদের সহপাঠীদের নিয়ে বাল্য বিবাহ মুক্ত স্কুল, সমাজ গঠন করার জন্য ঐক্যবদ্ধ ভাবে সামাজিক কাজ করবো। আর আমাদের মনের ভাষা মুখের ভাষা প্রকাশ করবো আমাদের ‘শিশু কথা’ দেয়ালিকায় পতিত্রকায়।

তারা আরো বলেন শিশুর কথা নামে যে দেয়ালিকাটি তৈরি করলাম আমরা এটা করতে গিয়ে আমাদের খুব ভালো লেগেছে। এই খান থেকে আমরা নতুন কিছু শিখলাম। আমাদের মেধা খাটিয়ে দেয়ালিকাটি তৈরি করি। আমরা আগামী দিনে এই ধরনের আরো বিভিন্ন বিষয়ে দেয়ালিকা তৈরি করতে আগ্রহী বলে জানান।

শিক্ষার্থী আরো বলেন, এই দেয়ালিকাটিতে আমরা সমাজে বাল্য বিবাহ কি কারনে হয়, হলে এর কুফল গুলো কি, কিভাবে প্রতিরোধ করা যায় এই সম্পর্কে লিখেছি। ভবিষৎতে আরো নতুন নতুন বিষয় সম্পর্কে জানবো ও লিখবো। শিক্ষার্থীরা এখন থেকে ইউনিয়নের প্রত্যেক ক্লাবে ক্লাবে এই ধরনের দেয়ালিকা তৈরি করবে বলে জানান।

বিদ্যালয়ের আরো শিক্ষার্থীরা আরো বলেন আমরা যখন শিশুর কথা নামে দেয়ালিকাটির তৈরি করতে বসি তখন আমরা প্রথমে একটু নারভাস হয়ে যাই। পরে সবার সম্মেলিত প্রচেষ্টায় গল্প, কবিতা, ছড়া, প্রতিবেদন, ছবি দিয়ে আমারা আমাদের দেয়ালিকাটিকে সাজিয়েছি।

দেয়াল পত্রিকার প্রশংসা করে বিদ্যালয়ের প্রধান জাকির হোসেন তালুকদার বলেন, পড়াশুনার পাশাপাশি সকল শিক্ষার্থীর লেখালেখি করা উচিত। কারণ এর মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের প্রতিভার বিকাশের ঘটে থাকে। নিজেকে প্রতিষ্ঠিত মানুষ হিসাবে গড়ে তুলতে পারবে। নতুন প্রজন্মের মাঝেই আগামীর পথচলা নির্ভর করছে বলে জানান।

এসময় তিনি কোস্ট ট্রাস্ট এর ইসিএম প্রকল্পের সাথে যারা কাজ করে তাদেরকে ধন্যবাদ জানান। পাশাপাশি দেয়ালিকা তৈরিতে সহযোগীতার জন্য শিশু সংগঠক ভোলা জেলা প্রতিনিধি আদিল হোসেন তপুসহ এই কর্মসূচির সাথে যারা জড়িত তাদের সবাইকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান। এবং ভবিষ্যতে এ ধরণের কর্মসূচি সকল স্কুল এবং মাদ্রাসায় চালু করার দাবী জানান।

ঢাকা, ২৫ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ