[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ভর্তি পরীক্ষার ভুয়া প্রশ্ন ৩ লাখে বিক্রি হয় : শিক্ষামন্ত্রী


প্রকাশিত: October 27, 2016 , 1:53 am | বিভাগ: আপডেট,ন্যাশনাল


ফাইল ফটো

ফাইল ফটো

লাইভ প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন ভর্তি পরীক্ষার ভুয়া প্রশ্ন তিন লাখ টাকায় বিক্রি হয়। তিনি বেলন, পরীক্ষার প্রশ্ন ফাঁস করার ‘কিছু পেশাদার লোক’ আছে, তারা দীর্ঘদিন থেকে এ কাজ চালিয়ে আসছে।

বুধবার সচিবালয়ের এক সভা শেষে তিনি সাংবাদিবদের বলেন, কিছু লোক আছে মাঝে মাঝে যুক্ত হয়, এরা দুই রকমের বেনিফিট নিতে চায়।

তবে কবে, কারা, কোন পরীক্ষার ভুয়া প্রশ্ন এত টাকায় বিক্রি করেছে- সে তথ‌্য মন্ত্রী দেননি।

নাহিদ বলেন, যারা পেশাদার, তাদের চিহ্নিত করতে বিজি প্রেসকে আমলে নেই, তাদের মাধ্যমে বিভিন্ন লিংক বের করতে পারি। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের লিংক করে তাদের আয়ত্বের মধ্যে নিয়ে আসে। দুই-একজন যারা আছেন, তারাও দৃষ্টির মধ্যে চলে এসেছে।

নাহিদের ভাষায়, এই প্রতারক চক্রের একটি উদ্দেশ্য হল ‘প্রশ্ন ফাঁস করে কিছু ইনকাম’ করা। আবার সরকারকে ‘রাজনৈতিকভাবে হেয় প্রতিপন্ন এবং শিক্ষা কার্যক্রমকে প্রশ্নবিদ্ধ’ করতেও প্রশ্নফাঁসের চেষ্টা হয়।

ভর্তি পরীক্ষার একটি চক্রকে তারা (আইনশৃঙ্খলা বাহিনী) ধরেছেন, যারা ভুল প্রশ্ন প্রচার করেছে। ইন্টারেস্টিং বিষয় হল ওই প্রশ্নই তারা বিক্রি করেছে পাঁচ হাজার থেকে তিন লাখ টাকায়। ভুল প্রশ্ন, বানানো মিথ্যা বিষয়।

জেএসসি-জেডিসি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন‌্য বুধবার আইন-শৃঙ্খলা বাহিনীসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে এই সভা করেন নাহিদ।

এবার জেএসসি-জেডিসির প্রশ্ন ফাঁস হওয়ার ‘সম্ভবনা নেই’ দাবি করে তিনি বলেন, বিভিন্ন পদক্ষেপ নেওয়ায় প্রশ্ন ফাঁসের বিষয়টি এখন আর আগের মত নেই, বলা যায় নকলমুক্ত পরীক্ষা। তবে ছোটোখাটো ভুলত্রুটি থাকতে পারে, সেটা অন্য জিনিস।

যারা ‘ভুয়া প্রশ্ন বিক্রি করে’ তাদের সবাইকে নজরদারির মধ্যে রাখা হয়েছে জানিয়ে নাহিদ বলেন, কোনঠাসা করে ফেলা হয়েছে। এগুলোর সঙ্গে যারা জড়িত থাকতে পারে সবার তালিকা করা হয়েছে। এসব করে কেউ পার পাবে না, ধরা পরতেই হবে।

ঢাকা, ২৭ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন