[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



তথ্যপ্রযুক্তি বিভাগ ও সেইবইয়ের মধ্যে চুক্তি স্বাক্ষর


প্রকাশিত: October 27, 2016 , 7:39 pm | বিভাগ: আইটি,আপডেট


APPs

আইটি লাইভ: তথ্যপ্রযুক্তি এনে দিয়েছে অধ্যবসায়ের সুদিন। ঘরে বসেই পেয়ে যেতে পারি হাজারও রকমের জ্ঞানি গুণি জনের লিখিত পুস্তক সম্বলিত নানান তথ্য। এবার ইবুক সেবাকে আরও যোগ উপযোগী করতে সেইবই প্রকাশনা বিভাগের ই-বুক সেবা দানকারি প্রতিষ্ঠান এ চুক্তির আযোজন করে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং সেইবইয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বুধবার আনুষ্ঠানিকভাবে আইসিটি বিভাগের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ এবং সেই বইয়ের পক্ষে স্বাক্ষর করেন ম্যানেজিং ডিরেক্টর নাবিল উদ দৌলাহ।

সমঝোতা স্মারকের মাধ্যমে সেই বই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ওপর লিখিত ‘এপিক অব পলিটিক্স’ বইয়ের ইবুক ভার্সনে রূপান্তর ও সেইবই অ্যাপস এ প্রকাশ করবে।

এ সময় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সচিব শ্যাম সুন্দর সিকদার, উপসচিব ড. মুহম্মদ মেহেদী হাসান এবং ডার্ড গ্রুপের সম্মানিত ফিন্যান্স ডিরেক্টর সেঁজুতি দৌলাহ, র‌্যাভেন সিস্টেমস লিমিটেডের সহকারী মহাব্যবস্থাপক ইয়াসির আরাফাত, ব্যবস্থাপক শহীদুল ইসলাম এবং কো-অর্ডিনেটর মিডিয়া ইভেন্ট ড.অনুপম কুমার পালসহ আইসিটি বিভাগ ও সেইবইয়ের কর্মকর্তারা।

উল্লেখ্য, সেইবই (Sheiboi) বাংলা ভাষা ও সাহিত্যের সর্ববৃহৎ অনলাইন ই-বুক লাইব্রেরি। এই লাইব্রেরি থেকে একজন ইউজার বা পাঠক তার পছন্দ অনুযায়ী ই-বুক সংগ্রহ করতে পারবেন এবং তার মোবাইল ডিভাইসে ই-বুক রিডার অ্যাপ সেইবই, (Sheiboi Mobile App) ব্যবহার করে ই-বুকগুলো পড়তে পারবেন।

সেইবই অনলাইন স্টোরের বইগুলো পড়ার জন্য পাঠককে সেইবই রিডার অ্যাপটি তার মোবাইল ডিভাইসে ইনস্টল করতে হবে। অ্যানড্রয়েড এবং iOS-নির্ভর স্মার্টফোন এবং ট্যাবলেট ব্যবহারকারী পাঠকরা অ্যাপটি ফ্রি ডাউনলোড এবং ইনস্টল করতে পারবেন। সব মিলিয়ে একজন পাঠক বিশ্বের যেকোনো প্রান্ত থেকে তাঁর পছন্দের বাংলা বইগুলো সেইবই অনলাইন স্টোর থেকে সংগ্রহ করে খুব সহজেই স্মার্টফোন বা ট্যাবলেটে পড়তে পারবেন।

ঢাকা, ২৭ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ