[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



টেস্টে খেলার ধারাবাহিকতা ধরে রাখতে চান মুশফিক


প্রকাশিত: October 27, 2016 , 10:33 pm | বিভাগ: স্পোর্টস


Bangladesh's Mushfiqur Rahim watches as the play is interrupted by rain during the second one day international match against Sri Lanka in Sooriyawewa, Sri Lanka, Monday, March 25, 2013. (AP Photo/Eranga Jayawardena)

স্পোর্টস লাইভ: চট্টগ্রামের টান টান উত্তেজনার টেস্ট ম্যাচ শেষে আগামীকাল মিরপুরে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে বাংলাদেশ দল। চট্টগ্রাম টেস্টের মতন ধারাবাহিক ভাবে ক্রিকেট খেলাটা নিজেদের জন্য নতুন চ্যালেঞ্জ মনে করেন অধিনায়ক মুশফিকুর রহিম।

দ্বিতীয় টেস্টকে সামনে রেখে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে আসেন অধিয়ায়ক মুশফিক। তিনি জানান, “ইংল্যান্ডের মতন দলের বিপক্ষে টেস্টে ধারাবাহিকভাবে খেলা যাওয়া আমাদের জন্য চ্যালেঞ্জিং। এটা না যে আমরা ঐই টেস্ট জিতলে এক নম্বর দল হয়ে উঠতাম। আমাদের মূল লক্ষ্য ৪-৫ দিন ধারাবাহিকভাবে খেলতে পারি।

বর্তমানে দলে পারফরমারের সংখ্যা বেড়েছে তাই সবাই টেস্ট জয়ের আশা করতেই পারে। প্রথম টেস্টে আমরা যেভাবে পারফর্ম করেছি যেটা কিনা কেউই অতটা আশা করেনি। আমরা চেষ্টা করবো প্রত্যাশার চাপের সঙ্গে যেন মানিয়ে নিতে পারি।”

প্রথম টেস্টে অল্পের জন্য হারলেও, শুরু থেকে লড়াই করেছে বাংলাদেশ দল। দীর্ঘ ১৫ মাস পর টেস্ট খেলতে নামা দলের কাছে এর থেকে আর কি’বা বেশি আশা করা যায়। তবে প্রথম টেস্ট থেকে ইতিবাচক কিছু নেওয়ার চেষ্টা করছেন অধিনায়ক।

“প্রথম টেস্টের পরাজয় এখনো বেদনা দেয়। যদি আমরা নিজেদের আরো ১% বেশি দিতে পারতাম তাহলে টেস্টটা আমাদের পক্ষেই থাকতো। সেই টেস্ট থেকে ইতিবাচক অনেক কিছুই নেওয়ার আছে যেটা কিনা ঢাকা টেস্টে কাজে দিবে আমাদের জন্য।”

চট্টগ্রাম টেস্ট ভালোভাবে শেষ করলেও ঢাকা টেস্টের সামনে বাধা হয়ে দাঁড়াতে পারে বৃষ্টি। তবে মুশফিকের আশা চট্টগ্রাম টেস্টের মতন আবারো স্পিনাররা জ্বলে উঠবেন।

“বৃষ্টির কারণে আমাদের পরিকল্পনায় প্রভাব ফেলতে পারে। উইকেট ও প্রস্তুত করা শেষ। যদি রোদ থাকতো তাহলে উইকেটে ড্রাই আপ ভিন্ন হতে পারতো। হালকা ময়েশ্চার থাকলে স্পিনারদের জন্য সুবিধা হবে বেশি। সাকিব, তাইজুল, মিরাজ মিলে ১৮ থেকে ২০ উইকেট নেওয়ার সক্ষমতা রাখে এই ধরনের উইকেটে।”

“তাদের স্পিনাররাও ভালো করছে সাথে পেসাররাও। আমাদের দলের প্রধান অস্ত্র স্পিনারই। তারাও চাইবে এই উইকেট থেকে সুবিধা আদায় করে নিতে। আমি মনে করি এই জায়গায়তে তাঁদের চেয়ে আমাদের স্পিনাররা এগিয়ে আছে। তাঁদের বোলাররা পুরনো কিংবা নতুন বলে স্বাভাবিক বলটাই করে। কিন্তু আমি এখনো বলবো আমাদের স্পিনারদের আরো উন্নতি করার প্রয়োজন রয়েছে।”

ঢাকা, ২৭ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ