[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



‘যথাসময়েই অনুষ্ঠিত হবে জেএসসি-জেডিসি পরীক্ষা’


প্রকাশিত: October 29, 2016 , 3:46 pm | বিভাগ: আপডেট,ক্যাম্পাস,ন্যাশনাল


nahid1

লাইভ প্রতিবেদক: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, যথা সময়েই শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মন্ত্রী বলেন, পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সময় নিয়ে বিভ্রান্তির কোনো কারণ নেই। শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রোববার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

এসময় শিক্ষা সচিব সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর এস এম ওয়াহিদুজ্জামান ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

প্রস্তুতি নিয়েও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় হুট করে এবারের জেএসসি-জেডিসি পরীক্ষার দায়িত্ব ছেড়ে দেওয়ায় নিজেদের অবস্থান জানাতে সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আগামী ১ থেকে ১৭ নভেম্বর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সূচি নির্ধারিত হয়েছে। এ দুটি পরীক্ষায় এবার মোট শিক্ষার্থী ২৪ লাখ ১০ হাজার ১৫ জন।

হঠাৎ করে দায়িত্ব পাওয়ায় জেএসসি ও জেডিসি পরীক্ষা নিয়ে কিছুটা চাপ থাকবে জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংশ্লিষ্ট সবার উদ্দেশে বলেন, এ পরীক্ষা নিয়ে আপনারা দ্বিধাদ্বন্দ্ব বা অনিশ্চয়তার মধ্যে থাকবেন না। অন্যান্যবার যেভাবে পরীক্ষা হয় এবারও সেভাবে হবে।

পরীক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশে মন্ত্রী বলেন, আপনারা কোনোভাবেই জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠানের ক্ষেত্রে দ্বিধা-দ্বন্দ্বে থাকবেন না, অনিশ্চিয়তায় থাকবেন না। নির্ধারিত সময়ে পরীক্ষা নিয়ে ৩০ দিনের মধ্যে ফল দেওয়া হবে।

এ বছর জেএসসি ও জেডিসি পরীক্ষার দায়িত্ব নিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এজন্য প্রয়োজনীয় প্রস্তুতিও শেষ করে এনেছিল মন্ত্রণালয়টি। কিন্তু মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্তের সঙ্গে এ উদ্যোগ সামঞ্জস্যপূর্ণ নয় বুঝতে পেরে এ প্রক্রিয়া থেকে সরে এসেছে গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বৃহস্পতিবার (২০ অেক্টোবর) মন্ত্রিসভার সিদ্ধান্ত উল্লেখসহ পুরো অবস্থার বিবরণসহ শিক্ষা মন্ত্রণালয়ের কাছে জেএসসি-জেডিসি পরীক্ষার দায়িত্ব ফিরিয়ে দিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কাছে একটি চিঠিও দিয়েছেন।

 

ঢাকা, ২৯, অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এএসটি