[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বাজারে আসছে ভিন্ন তিনটি সাইজে ‘আইফোন ৮’ (ভিডিও)


প্রকাশিত: October 29, 2016 , 6:05 pm | বিভাগ: আইটি


 

i phone-8

আইটি লাইভ: বাজারে এবার আসছে তিনটি সাইজ নিয়ে অ্যাপলের পরবর্তী প্রজন্মের আইফোন ৮। উত্তেজনাকর তথ্যটি অবশ্য নির্মাতা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট কোনো সুত্র থেকে আসেনি। কোপার্টিনো বেজড প্রতিষ্ঠানের জনপ্রিয় আইফোনের দশম বর্ষপূর্তি উপলক্ষ্যে এমন ধারণা করা হচ্ছে। এরইমধ্যে নতুন এই ফোন নিয়ে প্রচুর গুজব খবর ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে।

আইফোন ৮ এর প্রত্যাশিত সাইজের একটি ৪.৭ ইঞ্চি আর অন্য দুটি ৫ ইঞ্চি, ৫.৫ ইঞ্চি। এছাড়া নতুন আইফোনে থাকছে না বর্তমান আইফোনের নকশা। কারণ এর পেছনের প্যানেল আগের অ্যালুমিনিয়ামের বদলে গ্লাসে আবৃত থাকতে পারে বলে আন্দাজ করা হচ্ছে।

এ বিষয়ে বিভিন্ন প্রতিবেদনে বলা হচ্ছে, সম্প্রতিকালে আমরা অ্যাপলের আইফোন ৭ এবং ৭ প্লাস প্রকাশ হতে দেখিছে।আর এখন হয়ত পরবর্তী আইফোন ৮ এর সম্ভাবনামূলক তথ্য ইন্টারনেট জুড়ে আবর্তিত হচ্ছে।

ধারণা করা হচ্ছে আইফোনের দশম বর্ষপূর্তি উপলক্ষে প্রযুক্তি জায়ান্ট বর্তমান নকশার পুরোটার পরিবর্তন করে নতুন আইফোন প্রকাশ করবে। বর্তমানে যেখানে দুটি সাইজ আছে তার যায়গায় ভিন্ন তিনটি সাইজ আনবে।

জিএসএমএরিনা সম্প্রতি প্রতিবেদনে জানিয়েছে, অ্যাপলের এই আইফোন ৮ বর্তমানে ব্যাপকভাবে গুজবিত। এর নকশায় নতুনত্ব এবং এর পেছনের দিকে অ্যালুমিনিয়ামের প্যানেলের বদলে এর পুরোটা আসছে গ্লাস প্যানেলে।

আধুনিক তথ্যপ্রযুক্তি দুনিয়ায় এ নিয়ে আরো দুটি গুজব হলো পেছনের এই গ্লাস প্যানেল চীনের বিয়েল ক্রিস্টাল ম্যানুফেক্টরি এবং লেন্স টেকনোলজি তৈরি করবে।

এর পাশাপাশি কেজিসি সিকিউরিটির একজন বিশ্বাসযোগ্য বিশ্লেষক মিং চি কুও আরো ইঙ্গিত দিয়েছেন আইফোন ৮ এর নকশা পরিবর্তনের বিষয়ে। তার দেয়া সেই তথ্য মতে, আশা করা হচ্ছে স্মার্টফোনটি ফ্রন্ট এবং ব্যাকে গ্লাস প্যানেল যোগে আসছে।

তাছাড়া সবাইকে অবগত করতে পেছনের আরো একটি বিষয় টেনে বলা হয়েছে, নতুন আইফোনের রিয়ার গ্লাস প্যানেল সম্ভবত ওরকম হবে, যেটা আমরা ২০১০ সালে আইফোন ৪ এবং আইফোন ৪এস ভার্সনে দেখেছিলাম।

 

আইফোন ৭ ও ৭ প্লাস ঘোষণা দেওয়ার সপ্তাহ না পেরোতেই আইফোন ৮ নিয়ে প্রযুক্তি বিশ্বে গুঞ্জন শুরু হয়ে গেছে। অ্যাপলের পেটেন্ট করা নতুন প্রযুক্তি ঘিরে এ গুঞ্জন। সম্প্রতি তারবিহীন চার্জিং প্রযুক্তির পেটেন্ট আবেদন করেছে অ্যাপল। প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন, আইফোন ৮-এ তারহীন চার্জিং প্রযুক্তি ব্যবহার করতে পারে অ্যাপল।

যুক্তরাষ্ট্রের পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিসে আবেদন করা ওই পেটেন্ট আবেদনে গোলাকার একটি চার্জিং ডিভাইসের চিত্র আঁকা হয়েছে। ২০১৫ সালের শেষ দিকে ওই আবেদন করা হলেও এখনো তা প্রকাশ করা হলো।
এর আগে জাপানের বৃহত্তম সংবাদপত্র নিক্বেইয়ের প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালে আইফোনের দশকপূর্তি হতে যাচ্ছে। আইফোনকে নতুন নকশায় দেখা দিতে পারে ওই বছর। এতে যুক্ত হতে পারে সম্পূর্ণ কাচের তৈরি কাঠামো। এই গ্লাস কেসিং তৈরিতে কাজ করতে পারে অ্যাপল পণ্যের নির্মাণ সহযোগী ফক্সকন।
তাইওয়ানে অ্যাপলের যন্ত্রাংশ সরবরাহকারী এক সূত্রের বরাতে নিক্কেই বলেছে, গত বছর থেকে ফক্সকন গ্লাস চেসিস তৈরির কাজ শুরু করেছে।
এ ছাড়া গুঞ্জন উঠেছে, বর্তমান এলসিডি প্যানেল থেকে অ্যাপল ওএলইডি ডিসপ্লে ব্যবহার শুরু করবে। এ ছাড়া বাঁকানো ডিসপ্লেযুক্ত আইফোন তৈরিও করতে পারে অ্যাপল। বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের বিশ্লেষক রুশাবা দোশি বলেন, আইফোন ৮-এর জন্য হার্ডওয়্যার উন্নত করার পাশাপাশি নতুন সফটওয়্যার ও সেবা তৈরি করবে অ্যাপল। উন্নত আর্টিফিশাল ইনটেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার দেখা যেতে পারে এতে।
অ্যাপলের ভবিষ্যতের পণ্য হিসেবে ভাবা হচ্ছে আইফোন ৮-কে। বাজার বিশ্লেষকেরা বলছেন, আইফোন ৮ একটু বড় মাপের আইফোন হবে এবং এতে হোম বাটন স্ক্রিনে যুক্ত থাকবে।
২০১৭ সালে আইফোন ৮-এর তিনটি মডেল বাজারে ছাড়তে পারে অ্যাপল। একটি হবে ৪ দশমিক ৭ ইঞ্চি, দুটি সাড়ে পাঁচ ইঞ্চি মাপের। এর মধ্যে একটি মডেলে বাঁকানো ডিসপ্লে থাকতে পারে। অর্থাৎ, একটি মডেল স্যামসাংয়ের গ্যালাক্সি এস ৭ এজের মতো হতে পারে।
আইফোন ৮ নিয়ে অবশ্য আনুষ্ঠানিকভাবে অ্যাপল কোনো তথ্য প্রকাশ করেনি। কিন্তু এক দশক পূর্তিতে অ্যাপলের কাছ থেকে চমক হিসেবে উদ্ভাবনী বৈশিষ্ট্যের আইফোন ৮ আশা করতেই পারেন অ্যাপলপ্রেমীরা। কারণ, আইফোন ৭ যে অনেকের কাছেই পুরোনো মডেলের নতুন সংস্করণ বলে মনে হয়েছে!

ভিডিও:

ঢাকা, ২৯, অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এএসটি