[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



চবিতে রেজাল্ট দেখার নামে শিক্ষার্থীদের থেকে টাকা আদায়


প্রকাশিত: October 30, 2016 , 5:07 pm | বিভাগ: আপডেট,চট্টগ্রামের ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


CU_2

চবি লাইভ: চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছুদের নানান রকম তথ্য সহযোগিতা করতে হেল্পডেস্ক স্থাপন করে, শিক্ষার্থীদের সাহায্যের পরিবর্তে অর্থদন্ডের কবলে পড়তে হচ্ছে বলে অভিযোগ করছে সাধারণ শিক্ষার্থীরা। তাদের অভিযোগ প্রযোজন না থাকা সত্যেও টাকার বিনিময়ে হেল্পডেস্ক থেকে তথ্যসেবা নিতে হচ্ছে তাদের।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেয়া ভর্তিচ্ছুদের নানাভাবে সাহায্য করতে বিশ্ববিদ্যালয়জুড়ে শিক্ষার্থীদের উদ্যোগে বেশ কিছু হেল্পডেস্ক স্থাপন করা হয়েছে। মূলত ক্যাম্পাসে আসা ভর্তিচ্ছুদের বিভিন্ন কেন্দ্র যেতে এবং পরীক্ষার ফলাফল জানিয়ে দিতেই স্থাপন করা হয়েছে এসব হেল্পডেস্ক।

বিনামূল্যেই এসব সেবা দেয়ার কথা থাকলেও বাস্তবে দেখা গেছে ভিন্ন চিত্র। ফল দেখার নামে জোর করে ভর্তিচ্ছুদের কাছ থেকে অর্থ আদায় করা হচ্ছে। সরেজমিনে রোববার দুপুরে সমাজ বিজ্ঞান অনুষদের অধীন ডি-৩ ইউনিটের পরীক্ষার পূর্বে বিবিএ অনুষদের সামনে এ দৃশ্য দেখা যায়।

এতে দেখা যায়, বিবিএ অনুষদের দক্ষিণ পাশে ল্যাপটপ নিয়ে বসা কয়েকটি হেল্প ডেস্ক পরীক্ষার কেন্দ্র যাওয়ার সময় ভর্তিচ্ছুদের জোর করে ধরে এনে ফলাফল দেখতে বাধ্য করছে। ফল দেখতে প্রতিটি ইউনিটের জন্য বিশ টাকা করে নিতেও এসময় দেখা যায়।

কুষ্টিয়া থেকে পরীক্ষা দিতে মাসুম নামের এক ভর্তিচ্ছু শিক্ষার্থী জানান, এমনিতেই বাড়ি থেকে আসার সময় সীমিত টাকা নিয়ে আসি। অনেক ইউনিটের ফল আগে থেকে পাওয়া সত্ত্বেও ‘ভাইয়ারা’ জোর করে টাকা নিচ্ছেন। নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন শিক্ষার্থীও একই অভিযোগ করেন।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা উপলক্ষে হেল্পডেস্ক বসিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে কোন অর্থ আদায় না করতে প্রশাসন নির্দেশনা দিলেও তা মানছে না কেউই। এতে করে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের মাঝে বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিরূপ ধারণার সৃষ্টি হচ্ছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আনোয়ার হোসেন চৌধুরী বলেন, এসব হেল্পডেস্কের বিরুদ্ধে আমরা শুরু থেকেই ব্যবস্থা নিচ্ছি। আজও অভিযোগ পাওয়ার পর দ্রুত ব্যবস্থা নেব আমরা।
ঢাকা, ৩০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ