[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



“লিপু হত্যার বিচার দাবিতে পথনাটকে বাকরুদ্ধ মা”


প্রকাশিত: October 30, 2016 , 6:50 pm | বিভাগ: আপডেট,পাবলিক ইউনিভার্সিটি,রাজশাহীর ক্যাম্পাস


Lipu1

রাবি লাইভ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মোতালেব হোসেন লিপু হত্যা মামলার কোন তদন্ত এগুচ্ছেনা এখনো। প্রশাসনের নেই কোন জোড় তাগিদ। ফলে সাধারণ শিক্ষার্থীরা আন্দোলনের রাজপথ আকড়েঁ ধরে আছে বিচারের আশায়। হয়তোবা তারা তাদের সহপাঠি বন্ধুর হত্যার বিচার পেলেও পেতে পারে এই জনমে।

‘লিপু খুন হয়ে গেছে। অজ্ঞাতনামাদের আসামি করে মামলা হয়েছে। এদিকে চলছে লিপুর সহপাঠী-বন্ধু-বড় ভাই-বোনদের আন্দোলন। তারা তাদের প্রিয় লিপু হত্যার বিচার চায়। চাপে পড়ে কর্মচারীকে দিয়ে লিপু হত্যা মামলার ফাইল খুঁজতে বলে এক পুলিশ কর্মকর্তা। কিন্তু সেই ফাইল আর খুঁজে পাওয়া যায় না। এভাবে শত শত লিপু হত্যার আর কোনো বিচার হয় না।’

প্রথম দৃশ্যে দেশের বিচারহীনতা-আইনি গাফিলতির এক নমুনা দৃশ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মোতালেব হোসেন লিপু হত্যার বিচার দাবিতে পথনাটকের আয়োজন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রোববার দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর ও শহীদুল্লাহ কলাভবনের সামনে এ পথনাটকের আয়োজন করা হয়।

নাটকের শেষ দৃশ্যে দেখা যায়, মাটিতে উপুড় হয়ে পড়ে আছে একটি মরদেহ। হাতের পাশে বই। বাকরুদ্ধ অবস্থায় মা ছেলের মরদেহের পাশে অসহায়ের মতো বসে আছে। তাদের পেছনে একদল শিক্ষার্থী আন্দোলনরত। তারা স্লোগান দিচ্ছে, ‘লিপু হত্যার…বিচার চাই’।

মাইকে আওয়াজ ভেসে আসছে, ‘আর কত মরদেহ কফিনে ভরে তার মায়ের হাতে তুলে দেব। আর কত মায়ের বুক খালি হলে আমরা সজাগ হবো। আসুন, কাঁধে কাঁধ মিলিয়ে আন্দেলনে শামিল হই। শপথ নিই, দেশের সকল হত্যার বিচার করে ঘরে ফিরবো। যাতে আর কোনো মানুষরূপি পশু মায়ের স্বপ্নকে মুছে দিতে না পারে।

নাটক শুরুর আগে প্রতিবাদী কবিতা আবৃত্তি করা হয়। এদিন বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার মুক্তমঞ্চে এ কর্মসূচি তৃতীয় দফায় পালন করা হবে।

গত ২০ অক্টোবর নবাব আব্দুল লতিফ হলের ড্রেন থেকে মোতালেব হোসেন লিপুর মরদেহ উদ্ধার করে পুলিশ। ওইদিন বিকেলে লিপুর চাচা বাদী হয়ে নগরীরর মতিহার থানায় অজ্ঞাতনামাদের আসামি করে হত্যা মামলা দায়ের করেন। এ মামলায় লিপুর রুমমেট মনিরুল ইসলামকে গ্রেফতার দেখানো হয়। গত ২৬ অক্টোবর মনিরুলকে জিজ্ঞাসাবাদের জন্য চারদিনের রিমান্ডে নেয়া হয়।

ঢাকা, ৩০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ