[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



সরকার ডিজিটাল বাংলাদেশ গড়তে অঙ্গীকারাবদ্ধ: পলক


প্রকাশিত: October 31, 2016 , 5:16 pm | বিভাগ: ন্যাশনাল


Zunaid-Ahmed

লাইভ প্রতিবেদক: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়তে অঙ্গীকারবদ্ধ। তিনি বলেন, প্রযুক্তিবান্ধব বর্তমান সরকার আগামী প্রজন্মকে ভবিষ্যতে তথ্য প্রযুক্তিতে যোগ্য করে গড়ে তুলতে তথ্য প্রযুক্তি খাতের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

রোববার রাজশাহী বিভাগে প্রতিমন্ত্রী কর্তৃক প্রতিষ্ঠিত ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাবরেটরি’ ইনস্টিটিউটের প্রধানদের সঙ্গে সার্কিট হাউসে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এ কথা বলেন। সভায় সংসদ সদস্য আবদুল কুদ্দুস, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আবদুস সোবাহান, রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক হাবিবুর রহমান বক্তব্য রাখেন।

প্রতিমন্ত্রী বলেন, এখন শিক্ষার্থীরা মাল্টিমিডিয়া শ্রেণি কক্ষে ক্লাস করছে। ভবিষ্যত প্রজন্মকে তথ্য প্রযুক্তি খাতে যোগ্য করে গড়ে তুলতে এবং প্রযুক্তিগত চ্যালেঞ্জ মোকাবেলার লক্ষ্যে ২০০১ সালে রাজশাহী বিভাগের ৪২ টি সহ সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাবরেটরি স্থাপন করা হয়।

তিনি বলেন, আগামী ২০১৮ সালের মধ্যে ১০ হাজারটি আধুনিক ডিজিটাল ল্যাবরেটরি সারাদেশে স্থাপন করা হবে। আগামী ২০২১ সালের মধ্যে তথ্য প্রযুক্তি খাতে পাঁচ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যে সরকার সব ধরনের প্রয়োজনীয় কার্যক্রম বাস্তবায়ন করবে।

আগামী দুই বছরে প্রযুক্তিতে দক্ষ কর্মী তৈরির লক্ষ্যে ৫৫ হাজার শিক্ষার্থীকে প্রশিক্ষণের পদক্ষেপ গ্রহণ করেছে সরকার, যাতে তারা বিশ্বব্যাপী তথ্য প্রযুক্তি খাতে দক্ষ কর্মী হিসেবে কাজ করতে পারে। এ সকল প্রশিক্ষণে তাদেরকে কোনো ফি দিতে হচ্ছে না।
২০১৫ সাল থেকে এ পর্যন্ত ৫০ হাজার যুবক এই প্রশিক্ষণ গ্রহণ করেছেন এবং এর মধ্যে ১২ হাজার নারী কর্মী রয়েছেন।

দেশের ৬৪ জেলায় এই প্রকল্পের আওতায় বেসিক ও এডভান্স দুই পর্যায়েই প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রতিমন্ত্রী আরো বলেন, এক সপ্তাহ ব্যাপী বেসিক প্রশিক্ষণে কম্পিউটার সম্পর্কে প্রাথমিক ধারণা এবং শিক্ষা দেয়া হবে।

ঢাকা, ৩১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ