[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



শেকৃবি’র ১০ শিক্ষার্থী ‘এনইএফ’ বৃত্তি পেল


প্রকাশিত: October 31, 2016 , 6:33 pm | বিভাগ: আপডেট,ঢাকার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


IMG

শেকৃবি লাইভ: শিক্ষা ক্ষেত্রেও মেধাবী শিক্ষার্থীদের সহায়তা দিয়ে চলছে জাপানের এনইএফ। জাপানের এনইএফ অ্যাওয়ার্ড তারই প্রমাণ বহন করে। এ সর্ম্পকের বন্ধন আরও অটুট রাখার লক্ষে শান্তিপূর্ণ দেশ গঠনে নৈতিক মূল্যবোধে উদ্বুদ্ধ হওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

জাপানের নাগাও ন্যাচারাল এনভায়রনমেন্ট ফাউন্ডেশনের (এনইএফ) প্রথম পর্যায়ের বৃত্তি পেয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ১০ শিক্ষার্থী। আজ সোমবার প্রশাসনিক ভবনে এক অনুষ্ঠানে ভিসি প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সম্মাননাপত্র ও ৬ মাসের বৃত্তির অর্থ প্রদান করেন। মাসিক দুই হাজার একশত পঁচাশি টাকা করে আগামী তিন বছর তারা এ বৃত্তি পাবে।

ভিসি প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, জাপান এদেশে জন্মলগ্ন থেকেই আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রেখে চলা একটি বৃহত্তম দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগী। আলাদা করে বললে, তারা সবসময়েই আমাদের সংকটময় খাতগুলোতে, যেমন দারিদ্র্য দূরীকরণ, বিদ্যুৎ উৎপাদন এবং জনশক্তি উন্নয়ন উদার সহায়তা দিয়েছে।

অনুষ্ঠানে প্রো-ভিসি প্রফেসর ড. মো. সেকেন্দার আলী, কৃষি অনুষদের ডীন প্রফেসর মো. রুহুল আমিন, প্রক্টর প্রফেসর ড. মো. মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা ও সভাপতির দায়িত্ব পালন করেন এনইএফ বাংলাদেশ কমিটির সদস্য ও এ বিশ্ববিদ্যালয়ের এনইএফ বৃত্তি প্রদান সংক্রান্ত কমিটির সভাপতি প্রফেসর ড. মো. ফরহাদ হোসেন।

বৃত্তি প্রাপ্ত শিক্ষাথীরা আগামী দিনগুলোতে প্রকৃতি সুরক্ষা ও জলবায়ু পরিবর্তনের বিরুপ পরিস্থিতি মোকাবেলার ভূমিকা রাখবে। ২০১৯ সাল পর্যন্ত প্রতিবছর এ বিশ্ববিদ্যালযের ১০ জন শিক্ষার্থী এ বৃত্তিপ্রাপ্ত হবে। অনুষ্ঠানের বক্তরা নাগাও ন্যাচারাল এনভায়রনমেন্ট ফাউন্ডেশনকে এ বৃত্তি প্রদানের জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

ঢাকা, ৩১ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ