[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



খুলনা বিশ্ববিদ্যালয়ে যে ভাবে ভর্তি পরীক্ষা হবে


প্রকাশিত: November 2, 2016 , 1:57 am | বিভাগ: আপডেট,ক্যাম্পাস,খুলনার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


 

KU

খুবি লাইভ: খুলনা বিশ্ববিদ্যালযের (খুবি) ১ম বর্ষ ভর্তি পরীক্ষা আগামী ০৩ নভেম্বর থেকে ০৫ নভেম্বর যথাক্রমে বৃহস্পতি, শুক্র ও শনিবার অনুষ্ঠিত হবে। উক্ত ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্ত মোতাবেক পরীক্ষার কক্ষসমূহে ইনভিজিলেটরগণকে পরীক্ষা সংক্রান্ত জরুরী প্রয়োজন ছাড়া মোবাইল ব্যবহার সীমিত রাখার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে। এছাড়াও পরীক্ষার্থীরা বই, ব্যাগ, মোবাইল ফোন এবং কোন ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। তাছাড়া পরীক্ষার্থীদের পরিচয় সনাক্তকরণের জন্য কানসহ মূখমন্ডল অনাবৃত রাখার বিষয়টি নিশ্চিতকরণের জন্য সংশ্লিষ্ট ইনভিজিলেটরগণকে কর্তৃপক্ষের নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

খুবির ভর্তি পরীক্ষার ৩দিন গল্লামারী ব্রিজ থেকে জিরো পয়েন্ট পর্যন্ত সবধরনের যানবাহন চলাচল বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ৩, ৪ ও ৫ নভেম্বর খুলনা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নিরাপত্তা ব্যবস্থাসহ সার্বিক বিষয় নিয়ে গৃহীত সিদ্ধান্তের মধ্যে যানজট নিরসনের ওপর সবিশেষ গুরুত্বারোপ করা হয়। সম্প্রতি অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী ভর্তি পরীক্ষার ৩দিন গল্লামারী ব্রিজ থেকে জিরোপয়েন্ট পর্যন্ত পরীক্ষার ৩দিন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে।

গাড়ী পার্কিং এর জন্য জিরো পয়েন্ট এবং তার আশপাশের এলাকা ব্যবহারের সুবিধা রাখা হবে। এসময় বিকল্প পথ হিসেবে সোনাডাঙ্গা থেকে রূপসা সংযোগ সড়ক জিরো পয়েন্ট হয়ে যানবাহন চলাচল করতে পারবে। এদিকে ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে আশপাশের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা সংস্থা, র‌্যাব ও সাদাপোশাকে নিরাপত্তা সদস্যদের এবং বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি নিয়োজিত রাখারও সিদ্ধান্ত গৃহীত হয়।

অপরদিকে এবার খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য আসন বিন্যাস সম্পন্ন হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল কেন্দ্র ছাড়াও কেসিসি উইমেন্স কলেজ (রূপসা) রেভারেন্ড পল্স ও হোপ পলিটেকনিক এন্ড টেকনিক্যাল ইনস্টিটিউট এবং লায়ন্স স্কুল এন্ড কলেজ, গল্লামারী, খুলনা উপ-কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। খুলনা বিশ্ববিদ্যালয় মূল কেন্দ্রে রোল নম্বর-০০০১ থেকে ৫০২৮ পর্যন্ত এবং কেসিসি উইমেন্স কলেজ উপ-কেন্দ্রে রোল নম্বর- ৫০২৯ থেকে ৭০০৪ পর্যন্ত, রেভারেন্ড পল্স স্কুল (সিএসএস), গল্লামারী উপ-কেন্দ্রে রোল নম্বর- ৭০০৫ থেকে ৮১৪১ পর্যন্ত, হোপ পলিটেকনিক এন্ড টেকনিক্যাল ইনস্টিটিউট, গল্লামারী উপ-কেন্দ্রে রোল নম্বর- ৮১৪২ থেকে ৮৯০৫ পর্যন্ত এবং লায়ন্স স্কুল এন্ড কলেজ, গল্লামারী উপ-কেন্দ্রে রোল নম্বর-৮৯০৬ থেকে ৯৩৩২ পর্যন্ত পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ৩ নভেম্বর বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে ১১ টা পর্যন্ত বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের, দুপুর ১ টা থেকে বেলা ২-৩০ টা পর্যন্ত জীব বিজ্ঞান স্কুলের এবং বিকেল ৩-৩০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত চারুকলা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
আগামী ৪ নভেম্বর শুক্রবার সকাল ৯ টা থেকে ১০-৩০ টা পর্যন্ত ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের এবং বেলা ২-৩০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত সমাজ বিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ৫ নভেম্বর শনিবার সকাল ৯ টা থেকে ১১ টা পর্যন্ত কলা ও মানবিক স্কুলের এবং বেলা ২-৩০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত আইন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
ভর্তির আসন সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে পাওয়া যাবে।

 

ঢাকা, ১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এএসটি