[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



৮ম ‘ইউজিসি এওয়ার্ড’ প্রদান অনুষ্ঠান


প্রকাশিত: November 2, 2016 , 4:50 pm | বিভাগ: ন্যাশনাল


UGC

ঢাকা লাইভ: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক অষ্টম ‘ইউজিসি এওয়ার্ড’ প্রদান অনুষ্ঠান বুধবার ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি জনাব মো. আবদুল হামিদ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৯ জন কৃতি শিক্ষকের হাতে পুরস্কার তুলে দেবেন।

ইউজিসির সম্মানিত চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি শিক্ষামন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদ, এমপি।

ইউজিসি দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মৌলিক গবেষণা ও প্রকাশনায় উৎসাহ প্রদানের জন্য ১৯৮০ সাল থেকে প্রতিবছর বিভিন্ন শাখায় প্রবন্ধ ও পুস্তকের জন্য এ পুরস্কার দিয়ে আসছে। ২০১৪ সালে ১০ জন এবং ২০১৫ সালে নয়জন শিক্ষক এই পুরস্কার পাচ্ছেন।

ইউজিসি দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মৌলিক গবেষণা ও প্রকাশনায় উৎসাহ প্রদানের জন্য ১৯৮০ সাল থেকে প্রতিবছর বিভিন্ন শাখায় প্রবন্ধ ও পুস্তকের জন্য এ পুরস্কার দিয়ে আসছে। ২০১৪ সালে ১০ জন এবং ২০১৫ সালে নয়জন শিক্ষক এই পুরস্কার পাচ্ছেন। পুরস্কারপ্রাপ্ত শিক্ষকদের ইউজিসি ক্রেস্ট ও সার্টিফিকেটসহ তাঁদের প্রকাশিত প্রবন্ধের জন্য ৫০ হাজার টাকা এবং বইয়ের জন্য ৭৫ হাজার টাকা সম্মানী দেওয়া হবে।

২০১৪ সালে গবেষণায় পুরস্কারের জন্য মনোনীতরা হলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. অসিত রায়, বেসরকারি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর আবদুল্লাহ-আল-আরিফ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. প্রণব কুমার পান্ডে, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. খান মো. সাইফুল ইসলাম, বুয়েটের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. নাসরীন আক্তার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. মো. মমিনুল ইসলাম, রাজশাহী ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির প্রফেসর মো. ইমরান হাসান, খুলনা বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. শেখ জামাল উদ্দিন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোর্বারা সিদ্দিকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. খান তৌহিদ ওসমান।

এছাড়া ২০১৫ সালে গবেষণার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. জগন্নাথ বড়ূয়া, বেসরকারি উত্তরা বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রভাষক মোহাম্মদ বদরুজ্জামান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মনির উদ্দিন আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. আহমদ হুমায়ুন কবির, খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি বিভাগের প্রফেসর ড. মো. ইফতেখার শামস্, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. গোলাম মোহাম্মদ ভূঁঞা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ অছিয়র রহমান, চট্টগ্রাম প্রকৌশ, প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. আয়শা আখতার ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের প্রফেসর ড. মো. মাছুদুর রহমানকে পুরস্কার দেওয়া হবে।

‘ইউজিসি এওয়ার্ড’ নীতিমালা অনুযায়ী প্রতি বছর কলা ও মানবিক, আইন ও শিক্ষা, ক্লিনিক্যাল, ফার্মাসিউটিক্যাল ও মেডিকেল, (প্রতিটি শাখায় ২টি করে) সামাজিক বিজ্ঞান, বিজনেস স্টাডিজ, লাইফ সাইন্স/জীববিজ্ঞান, কেমিকেল, বায়োকেমিকেল ও পরিবেশ বিজ্ঞান, বন ও কৃষি বিজ্ঞান, ভৌত বিজ্ঞান, গাণিতিক, পরিসংখ্যান ও কম্পিউটার বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি (প্রতিটি শাখায় ১টি করে) মোট ১২টি এবং পুস্তকের জন্য ২টি (টেক্সট্ ১টি ও রেফারেন্স ১টি) সহ সর্বমোট ১৪টি এওয়ার্ডের জন্য মনোনয়ন দেয়ার বিধান রয়েছে।

ঢাকা, ২ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ