[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



রাবিতে জেল হত্যা দিবস পালিত


প্রকাশিত: November 3, 2016 , 3:37 pm | বিভাগ: আপডেট,পাবলিক ইউনিভার্সিটি,রাজশাহীর ক্যাম্পাস


RU2

জাবি লাইভ: ‘আসুন আমরা কাঁধে কাঁধ মিলিয়ে, হাতে হাত রেখে, দেশের জন্য কাজ করি। জাতীয় চার নেতার রক্তের বিনিময়ে স্বপ্নের বাংলাদেশ গড়ে তুলি। উল্লেখ্য, ১৯৭৫ সালের ০৩ নভেম্বরের মধ্যরাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্ধী অবস্থায় জাতীয় চার নেতা- শহীদ সৈয়দ নজরুল ইসলাম, শহীদ তাজ উদ্দিন আহমেদ, শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী এবং শহীদ এ এইচ এম কামারুজ্জামানকে হত্যা করা হয়।

তাই এই, জেল হত্যা দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জেল হত্যাকান্ডে শহীদ জাতীয় নেতা এ এইচ এম কামারুজ্জামানের কবরে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এদিন সকাল ৭:৪৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, ট্রেজারার প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রফেসর মুহাম্মদ এন্তাজুল হকসহ প্রশাসনের ঊর্ধতন কমকর্তা ও বিশিষ্ট শিক্ষকগণ পুস্পস্তবক অর্পণ করেন।

পুস্পস্তবক অর্পনের পর তাঁরা শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন এবং তাঁর রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন। সেখানে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক প্রফেসর বিধান চন্দ্র দাস, ছাত্র-উপদেষ্টা প্রফেসর মো. মিজানুর রহমান, প্রক্টর প্রফেসর মো. মজিবুল হক আজাদ খান, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর মো. মশিহুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযোগ্য মর্যাদায় জেল হত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রাবি শাখা ছাত্রলীগের আয়োজনে বৃহস্পতিবার সকাল ৯টায় এক শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসেরর প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে রাজশাহী শহরে অবস্থিত জাতীয় চার নেতার সমাধিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়।

Ru

পরে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন এবং তাদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া-মোনাজাত করা হয়।

এসময় রাবি শাখা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদুল ইসলাম রাঞ্জু বলেন, জেলহত্যা দিবস বাঙ্গালি জাতির ইতিহাসে এক কলঙ্কজনক অধ্যায়। এই দিনে জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়েছিলো।

রাবি শাখা ছাত্রলীগ এই দিনে জাতীয় চার নেতাসহ দেশের জন্য শহীদ সকলকে শ্রদ্ধাভরে স্মরণ করছে। দিনটি আমাদের জন্য শোকের। বঙ্গবন্ধুর আদর্শকে বাস্তবায়নের লক্ষে আমরা সেই শোককে শক্তিতে পরিণত করতে চাই।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ০৩ নভেম্বরের মধ্যরাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্ধী অবস্থায় জাতীয় চার নেতা- শহীদ সৈয়দ নজরুল ইসলাম, শহীদ তাজ উদ্দিন আহমেদ, শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী এবং শহীদ এ এইচ এম কামারুজ্জামানকে হত্যা করা হয়।

ঢাকা, ৩, নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ