[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বিজ্ঞান উৎসবে মুখর মানারাত কলেজ


প্রকাশিত: November 3, 2016 , 8:15 pm | বিভাগ: আপডেট,কলেজ,ঢাকার ক্যাম্পাস


Manarat1

লাইভ প্রতিবেদক: বিজ্ঞান আর প্রযুক্তির মধ্যে পার্থক্য আছে। বিজ্ঞান দেখা যায় না কিন্তু প্রযুক্তি দেখা যায়। প্রযুক্তি বিজ্ঞানের ফল। বিজ্ঞানে প্রযুক্তিই গুরুত্বপূর্ণ। কথা গুলো বলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মেসি বিভাগের সাবেক চেয়ারম্যান, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ – এর সাবেক মহাপরিচালক জনাব ড. চৌধুরী মাহমুদ হাসান।

তিনি আরও বলেন, মানারাত দেশের সব স্কুল কলেজ নিয়ে বিজ্ঞান মেলা করতে পারে। বর্তমানে বিজ্ঞানকে অভিশাপে পরিণত করা হয়েছে কিন্তু বিজ্ঞান এমন নয়। বিজ্ঞানের জন্য বিজ্ঞান ও প্রযুক্তির জন্য প্রযুক্তি অর্থহীন। বিজ্ঞান প্রযুক্তি সব মানুষের জন্য। বিজ্ঞান ও প্রযুক্তিকে মানুষের কল্যাণের জন্য কাজে লাগাতে হবে। বিজ্ঞানের সাথে যুক্ত করতে হবে নৈতিকতাকে। তবেই বিজ্ঞান হবে কল্যাণময়।

তিনি আজ মানারাত ঢাকা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের ‘বিজ্ঞানমেলা’-র উদ্বোধনী অনুষ্ঠানে উপরিউক্ত কথা বলেন।

কলেজের প্রিন্সিপাল ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মোঃ মেহ্দী হাসান প্রামানিক, পিএসসি-র সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত এই মেলায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভাইস প্রিন্সিপাল ফাতেমা জেমাইমা রহমান, মুনশী মোঃ হারুন-অর-রশিদ, ‘বিজ্ঞানমেলা’-র কনভেনার এম. এ. মহসীন কোরাইশী এবং অন্যান্য ছাত্র-ছাত্রী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

কলেজের প্রিন্সিপাল ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মোঃ মেহ্দী হাসান প্রামানিক, পিএসসি তাঁর আলোচনায় বলেন, তোমাদের ভিতর থেকেই তৈরি হবে ভবিষ্যতের বিজ্ঞানী। মানারাতের শিক্ষার্থীরা আজ ‘নাসা’-তে গবেষণা করছে।

‘ইফোর্টস ফর ইনোভেশন’ শ্লোগানকে সামনে রেখে ‘বিজ্ঞানমেলা’-র প্রভাবে পুরো কলেজ ক্যাম্পাস সাজসাজ রবে মুখর হয়ে ওঠে। ক্ষুদে বিজ্ঞানীরা তাদের উদ্ভাবিত চমৎকার সব বিজ্ঞান প্রকল্প প্রদর্শনীতে উপস্থাপন করে। প্রদর্শিত প্রকল্পের কোনো কোনোটিতে পাওয়া যায় শিক্ষার্থীদের উচ্চমানের সৃজনশীলতার স্বাক্ষর।

এ ধরণের প্রকল্প যারা বানিয়েছে উপযুক্ত পরিবেশ পেলে ভবিষ্যতে যে তারা বিজ্ঞান গবেষণায় মৌলিকত্বের স্বাক্ষর রাখবে এ আশাবাদ ব্যক্ত করা যায় সহজেই। বিজ্ঞানমেলায় অংশ নেওয়া কয়েকটি প্রজেক্টের শিরোনাম হলো, ‘দি ইফেক্ট অফ অ্যান্টিবায়োটিকস্ অন ব্যাকটেরিয়া’, ‘ফুয়েল ফর দ্য ফিউচার’,

‘দ্য সোলার সিস্টেম’, ‘ফ্লোটিং সিভিলাইজেশন’, ‘বায়ো-প্লাস্টিক’, ‘প্রোডিউশিং ইলেকট্রিসিটি ফ্রম ওয়েস্ট ম্যাটারিয়াল’, ‘ওয়াটার পিউরিফিকেশন ফর ফ্রি’, ‘অর্গানিক অ্যাডহেসিব’, ক্রিয়েটিভ গেজেট’, ‘সোলার বক্স কুকার’, ও ‘এনজিওপ্লাস্টি’ প্রভৃতি।

বিজ্ঞানমেলায় তিনটি গ্রুপে নয়টি প্রজেক্টকে পুরস্কৃত করা হয়।

ঢাকা, ৩, নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ