[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



সরকারি স্কুলে ভর্তির আবেদন শুরু ৩০ নভেম্বর


প্রকাশিত: November 4, 2016 , 12:25 pm | বিভাগ: আপডেট,এডমিশন,স্কুল


Tezgaon high School

লাইভ প্রতিবেদক : রাজধানীর ৩৫টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন ফরম বিতরণ শুরু হচ্ছে ৩০ নভেম্বর রাত ১২টা ১ মিনিটে। ফরম বিতরণ চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। এবার দেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির কার্যক্রম পরিচালনা করা হবে অনলাইনে। প্রতিটি আবেদন ফরমের মূল্য ১৫০ টাকা। শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী, প্রথম শ্রেণি থাকা বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে ভর্তির জন্য লটারি হবে ২৪ ডিসেম্বর। এ ছাড়া সব বিদ্যালয়কে তিনটি গুচ্ছ করে দ্বিতীয় শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তি পরীক্ষা হবে যথাক্রমে ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর।

সিদ্ধান্ত অনুসারে দেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে ভর্তি কার্যক্রম চালানো হলেও উপজেলা পর্যায়ে যেখানে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা পর্যাপ্ত নয়, সেখানকার প্রতিষ্ঠান চাইলে সনাতন পদ্ধতিতে ভর্তি কার্যক্রম পরিচালনা করতে পারবে। বেসরকারি স্কুল যাদের সক্ষমতা রয়েছে, তাদের অনলাইনে ভর্তি কার্যক্রম পরিচালনা করতে হবে।

গত বছরের মতো এবারও ঢাকা মহানগরীর সরকারি ও বেসরকারি স্কুলে ভর্তির ক্ষেত্রে নিজ নিজ এলাকার জন্য ৪০ শতাংশ কোটা বরাদ্দ থাকবে। সরকারি স্কুলের ক্যাচমেন্ট এরিয়া নির্ধারণ করে দেবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর।

এ ছাড়া এলাকা কোটার বাইরেও এবার ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা, ২ শতাংশ প্রতিবন্ধী, ১ শতাংশ লিল্লাহ বোর্ডিংয়ের শিশু এবং ২ শতাংশ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীর সন্তানদের জন্য সংরক্ষিত থাকবে। বাকি ৫০ শতাংশ আসনে সব শিশুই আবেদন করতে পারবে।

ঢাকা, ০৪ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন