[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



“মানবতার জন্য আধুনিক প্রযুক্তি”


প্রকাশিত: November 4, 2016 , 4:30 pm | বিভাগ: আপডেট,ঢাকার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


du1

ঢাবি লাইভ: “মানবতার জন্য আধুনিক প্রযুক্তি” স্লোগান নিয়ে দিনব্যাপী আইইইই কংগ্রেস (ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ার্স কংগ্রেস) আজ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়েছে।

আইইইই ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা এই কংগ্রেস-এর আয়োজন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই কংগ্রেস উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মো. আতিকুর রহমান আহাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আইইইই বাংলাদেশ সেকশনের চেয়ার প্রফেসর এস এ ফাত্তাহ বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।

ভিসি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সমূগ্র বিশ্বে সামাজিক সম্প্রীতি ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, বর্বর সন্ত্রাস, মৌলবাদ, ধর্মীয় গোঁড়ামি ও সামাজিক অসভ্যতার কারণে সারা বিশ্ব আজ কঠিন সময় পার করছে। এই অবস্থায় শিক্ষার্থী তথা তরুণ প্রজন্মকে অবশ্যই মানবতাবোধে দীক্ষিত হতে হবে। উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশের ৪শ’ শিক্ষার্থী এই কংগ্রেসে অংশ গ্রহণ করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন, ‘আইইইই’ বাংলাদেশ শাখার চেয়ারম্যান ড. শেখ আনোয়ারুল ফাত্তাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট ব্রাঞ্চের কাউন্সিলর ড. মো. আতিকুর রহমান আহাদ। ছাত্র সমন্বয়ক চৌধুরী আকরাম হোসাইন, ইয়াং প্রফেশনের চেয়ারম্যান শামস শাদ ইসলাম খান, ওমেন ইন ইঞ্জিনিয়ারিং(ওয়াই)-এর চেয়ারম্যান সামান্থা লুবাবা নূর, ওয়াই (আর-১০)-এর সমন্বয়ক প্রফেসর ড. চিলিয়া শাহনাজ।

ভিসির উদ্বোধনের পর ক্যারিয়ার বিষয়ক বিভিন্ন সেশন শুরু হয়। সকাল সাড়ে ৯টা থেকে অধ্যাপক ড. আব্দুর রাজ্জাকের পরিচালনায় শুরু হয় ‘বেস্ট ক্যারিয়ার প্লানিং ফর ইঞ্জিনিয়ারিং গ্রেজুয়েটস’।

du

এ সময় অংশ গ্রহণকারী শিক্ষার্থীদের ভবিষ্যত কর্মপরিকল্পনা নির্ধারণে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. হাফিজ মো. হাসান বাবু, প্রগতি সিস্টেম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো. শাহাদাত খান, রবি আজিয়াটা লিমিটেড ডিজিটাল সার্ভিসের কান্ট্রি হেড মঞ্জুর রহমান, গ্রামীণফোন কমার্শিয়াল ডিবিশনের জেনারেল ম্যানেজার এ আই এম মাইনুদ্দীন।

এ ছাড়া ভারতের ‘আইইইই’ বেঙ্গালুরু সেকশনের সহসভাপতি সুদীন্দ্র কৌশিক ও বিশিষ্ট উদ্যোক্তা প্রজ্ঞা দীক্ষিত বক্তব্য রাখবেন।

দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে-লিডারিশিপ অ্যান্ড ম্যানেজমেন্ট, প্যানেল ডিসকাশন, ইয়াং প্রফেশনাল সেশন, পোস্টার সেশন ওপেনিং, পোস্টার সেশন জাজমেন্ট ফ্রম দ্যা ডিসপ্লে, ডব্লিউআইই সেশন: প্যানেল ডিসকাশন অ্যান্ড ইন্টারেক্টিভ সেশন, ইন্টারেক্টিভ সেশন: ইনোভেশন অ্যান্ড এন্টারপ্রেনারশিপ, স্পন্সর স্লট, নেটওয়ার্কিং, ইঞ্জিনিয়ারিং প্রবলেম সলভিং স্কিলস, স্যোশাল অ্যান্ড কালচারাল ইভেন্ট, মোটিভেশন উইথ ফান, প্রাইজ গিভিং ফর ইন্টারেক্টিভ সেশন।

কংগ্রেসে অংশগ্রহণের জন্য প্রথম দফায় ৭৫০ জন নিবন্ধন করে। পরে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে মাত্র ৪০০ জনকে নির্বাচন করা হয়। রাত সাড়ে ৮টায় শেষ হবে অনুষ্ঠান। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সাইফুল ইসলাম।

ঢাকা, ৪, নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ