[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



জাবিতে ‘ইউএন’ সম্মেলনের দ্বিতীয় দিন


প্রকাশিত: November 4, 2016 , 5:45 pm | বিভাগ: আপডেট,ঢাকার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


JU

জাবি লাইভ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্তরিক প্রয়াস থেকে ৩ নভেম্বর ২০১৬ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২য় বারের মতো ৩ দিন ব্যাপী মডেল ইউএন এর সম্মেলন শুরু হয়েছে। আজ ছিল এর দ্বিতীয় দিন। মডেল ইউএন সেই সব ছাত্র ছাত্রীদের জন্য একটি প্লাটফর্ম যারা ভবিষ্যতের নীতিনির্ধারক হিসেবে কাজ করতে চায়।

মডেল ইউএন সম্মেলন থেকে শিক্ষার্থীরা সমঝোতা, নেটওয়ার্কিং নীতি প্রণয়ন ও বক্তৃতা ও সমস্যা সমাধান দেওয়ার মতো দক্ষতা অর্জন করতে পারবে। সে দিক থেকে জাহাঙ্গীরনগর মডেল ইউএন-২০১৬ সম্মেলন উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আশা করা যাচ্ছে।

‘জাহাঙ্গীরনগর মডেল ইউএন-২০১৬’ শিরোনামে উক্ত সম্মেলনের কমিটি সমূহ: ইউনাইটেড নেশনস সিকিউরিটি কাউন্সিল (UNSC), ইউনাইটেড নেশনস এডুকেশনাল, সায়েন্টিফিক & কালচারাল অর্গানাইজেশন (UNESCO), ফুড&এগ্রিকালচার অর্গানাইজেশন(FAO), ইন্টারন্যাশনাল প্রেস, নন গভর্মেন্টাল অর্গানাইজেশন (NGO), মডেল ন্যাশনাল অ্যাসেম্বলি অব বাংলাদেশ।

JU1

উল্লেখ্য যে, প্রথম বারের মত মডেল অ্যাসেম্বলি অব বাংলাদেশ কমিটি আয়োজন করা হয়েছে যেখানে প্রতিনিধিরা বাংলাদেশের অভ্যন্তরীণ সমস্যা নিয়ে আলোচনায় অংশগ্রহণ করছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় ২৫০ জন প্রতিনিধি এই সম্মেলনে অংশগ্রহন করছেন।

সম্মেলনে UNSC’র আলোচ্য বিষয় ভারত -পাকিস্তান সংঘর্ষ, FAO র আলোচ্য বিষয় কৃষিতে বিনিয়োগ বৃদ্ধি করা, UNESCO র আলোচ্য বিষয় শিক্ষার কাঠামোর উন্নয়ন, M-NAB র আলোচ্য বিষয় সর্বস্তরের মানুষের অংশগ্রহণের মাধ্যমে জঙ্গীবাদ প্রতিহত ইত্যাদি বিষয় নিয়ে বিতর্ক ও আলোচনা হয়েছে।

এনজিও(NGO) এবং আই.পি.(I.P.) কমিটির প্রতিনিধিরা যার যার বরাদ্দকৃত কমিটি তে যোগদান করেছেন। সেখানে তারা প্রতিনিধিদের সম্পূর্ণ আলোচনা ও কার্যক্রম পর্যবেক্ষণের মাধ্যমে নির্দিষ্ট রিপোর্ট তৈরি করে তাদের ডায়াস মেম্বার দের নিকট পেশ করেছেন।

সম্মেলনের ভেন্যু: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, সাভার, ঢাকা।

সহযোগিতায়ঃ ইউ এন আই সি , ঢাকা ; সময় টিভি; রেডিও নেক্সট (93.2 F.M)

স্ট্র‍্যাটেজিক পার্টনার: ইউনাইটেড নেশনস ইয়ুথ এন্ড স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (UNYSAB), ঢাকা ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশন (DUMUNA), নর্থ সাউথ ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশনস ক্লাব (NSUMUNC), রাজশাহী ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশন (RUMUNA), নোয়াখালী সায়েন্স এন্ড টেকনোলজি মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশন (NSTUMUNA), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস গ্লোবাল অ্যাফেয়ার্স কাউন্সিল (BUPGAC).
ঢাকা, ৪, নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ