[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ঢাবিতে সাংস্কৃতিক উৎসব: শিল্পী বাছাই শুরু


প্রকাশিত: November 4, 2016 , 8:08 pm | বিভাগ: আপডেট,ঢাকার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


DU-live
ঢাবি লাইভ: শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত করতে ঢাবিতে সাংস্কৃতিক উৎসব-২০১৬ আগামী জানুয়ারি মাসের অনুষ্ঠিত হবে। ঢাবি ভিসি প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিক শুক্রবার সকালে ঢাবির ভিসি দফতর সংলগ্ন আবদুল মতিন চৌধুরী মাল্টিমিডিয়া কক্ষে (পুরাতন সিনেট ভবন) এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

আগামী জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে এই সাংস্কৃতিক উৎসব বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় আয়োজিত হবে।

এই উৎসবে শিক্ষার্থীদের সংস্কৃতিমনা করতে শনিবার থেকে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি আবাসিক হলে সাংস্কৃতিক চর্চা শুরু হবে। এর মাধ্যমে সংস্কৃতিচর্চা প্রতি আগ্রহী শিক্ষার্থীদের মধ্যে থেকে মূল উৎসবের শিল্পী ও অভিনেতা বাছাই করা হবে। প্রতিটি হলে আগ্রহী শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেবে বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা, সংগীত ও থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ শিক্ষক ও সংস্কৃতিমনা ব্যক্তিবর্গ।

ভিসি প্রফেসর আরেফিন সিদ্দিক বলেন, ‘বর্তমানে তরুণ প্রজন্মের একটি অংশ জঙ্গিবাদ ও মৌলবাদের সঙ্গে জড়িয়ে যাচ্ছে। তাদের মধ্যে মানবিকতার গুণ তৈরি করতে দেশের সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দিতে হবে।’

সংস্কৃতিমনস্ক মানুষই পরিপূর্ণ মানুষ মন্তব্য করে তিনি বলেন, ‘বাংলাদেশের সংস্কৃতিতে সমৃদ্ধ, এর মাধ্যমে আমরা পৃথিবীকে পথ দেখাতে পারি। ইতিহাস, ঐতিহ্য ধারণ করে এগিয়ে যেতে হবে। আর এতে এই সাংস্কৃতিক উৎসব নতুন প্রজন্মকে পথ দেখাবে।’

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আক্তারী মমতাজ, ঢাকা বিশ্ববিদ্যালয় নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন প্রফেসর রেজওয়ানা চৌধুরী বন্যা, সংগীত বিভাগের চেয়ারপার্সন ড. মহসিনা আক্তার খানম ও থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান সুদীপ চক্রবর্তী।

ঢাকা, ৪, নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// আইএইচ