[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



৬৪ উপজেলায় চালু হচ্ছে ন্যাশনাল সার্ভিস


প্রকাশিত: November 7, 2016 , 3:04 pm | বিভাগ: আপডেট,ন্যাশনাল


PM

লাইভ প্রতিবেদক: ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সম্প্রসারণের (৫ম, ৬ষ্ঠ এবং সপ্তম ধাপ) প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগে নিয়মিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, দেশের ৬৪টি জেলার নতুন আরও ৬৪টি উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সম্প্রসারণের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রস্তাবিত এ ব্যবস্থায় ৫ম, ৬ষ্ঠ এবং সপ্তম ধাপ অনুমোদন দেয়া হয়েছে।

এতে শিক্ষিত বেকার যুবক ও যুব মহিলা তিন মাসের প্রশিক্ষণসহ দুই বছর মেয়াদি অস্থায়ী কর্মসংস্থান লাভ করবেন। এসব সুবিধাভোগীর জন্য সরকারের মোট খরচ হবে ৫৪৪ কোটি ৯০ লাখ টাকা।

মন্ত্রিপরিষদ সচিব জানান, শিক্ষিত বেকার যুবকদের দুই বছর মেয়াদি অস্থায়ী কর্মসংস্থান দেয়ার লক্ষ্যে ২০০৯-১০ অর্থবছরে এই কর্মসূচি গ্রহণ করা হয়। প্রথম পর্যায়ে কুড়িগ্রাম, বরগুনা ও গোপালগঞ্জ জেলার ১৯টি উপজেলায় এ কর্মসূচি বাস্তবায়িত হয়। দ্বিতীয় পর্যায়ে (২০১১-১২) রংপুর বিভাগের বাকি ৭টি জেলার ৮টি উপজেলায় এ কর্মসূচি গ্রহণ করা হয়, যা চলমান রয়েছে। সরকারি হিসাবে, এ পর্যন্ত ১০টি জেলার ২৭ উপজেলায় অস্থায়ী কর্মসংস্থান পেয়েছেন ৭০ হাজার ৫২১ জন।

তৃতীয় ও চতুর্থ ধাপে সম্প্রসারিত ১৭টি জেলার ১৭ উপজেলা হচ্ছে বরিশালের মেহেন্দীগঞ্জ, শরীয়তপুরের গোসাইরহাট, জামালপুরের দেওয়ানগঞ্জ, ময়মনসিংহের নান্দাইল, পিরোজপুরের কাউখালী, চাঁদপুরের হাইমচর, শেরপুর সদর, সাতক্ষীরার শ্যামনগর, ঝালকাঠির নলছিটি, মাগুরার মহম্মদপুর, রাজবাড়ীর গোয়ালন্দ, বাগেরহাটের চিতলমারী, সিরাজগঞ্জের চৌহালী, বান্দরবানের থানচি,

নাটোরের সিংড়া, খুলনার তেরখাদা এবং কুমিল্লার মনোহরগঞ্জ। এ পর্যায়ে দ্বিতীয় থেকে চতুর্থ ধাপে দেশের ১ লাখ ১১ হাজার ১১৬ জনকে প্রশিক্ষন দেয়া হয়েছিল। এদের মধ্যে ১ লাখ ৮হাজার ৭৮২ জনকে অস্থায়ী চাকরি দেওয়া হয়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ২০১০ সালে যে দারিদ্র্য ম্যাপ তৈরি করেছে, তা অনুসরণ করে এসব উপজেলা কর্মসূচির আওতায় নেয়া হয়েছে।

কর্মসূচিতে অন্তর্ভুক্ত যুব নারী ও পুরুষকে প্রশিক্ষণকালে মাথাপিছু দৈনিক ১০০ টাকা এবং দুই বছরের অস্থায়ী কর্মসংস্থানকালে প্রতিদিন ২০০ টাকা হিসেবে মাসে ৬ হাজার টাকা দেয়া হবে। ন্যূনতম এইচএসসি পাস এবং ২৪-৩৫ বছর বয়সী বেকার যুবকেরা ন্যাশনাল সার্ভিস কর্মসূচির জন্য বিবেচিত হয়ে হবেন।

আজ অনুমোদিত প্রস্তাব অনুযায়ী দেশের দারিদ্র পিরীত ৬৪ জেলার ৬৪টি উপজেলার এ কর্মসূচি চালু করা হবে। এতে করে ৩ টি পর্যায়ে প্রশিক্ষণ দেয়া হবে। এতে কত জন অন্তর্ভুক্ত করা হবে তা জানাননি মন্ত্রিপরিষদ সচিব।

ঢাকা, ৭, নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এএম