[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বাজে পেশা রিপোটিং, সবচেয়ে ভাল সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং


প্রকাশিত: July 3, 2014 , 5:00 pm | বিভাগ: প্রফেশন


নিউইয়র্ক ভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যারিয়ার ক্যাস্টের সর্বশেষ জরিপে বিশ্বের সবচেয়ে বাজে দশটি পেশার মধ্যে রিপোটিং অন্যতম। আর ২০১২ সালের সেরা চাকরির মধ্যে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংকে সবচেয়ে উৎকৃষ্ট পেশা হিসেবে বেছে নেওয়া হয়েছে।

মোট ২০০ টি পেশা নিবাচিত করে ‘সবচেয়ে ভালো থেকে ক্রমানুসারে সবচেয়ে বাজে’ এমন তালিকা করে প্রতিবছর এই জরিপ প্রকাশ করা হয়। কাজের পরিবেশ, আয়, মানসিক চাপ, শারিরীক চাহিদা ও দৃষ্টিভঙ্গি এই পাঁচটি বিষয়ের উপর ভিত্তি করে এই জরিপ কাজ পরিচালনা করা হয়।

দশটি বাজে চাকরির মধ্যে রিপোটিং রয়েছে পাঁচ নম্বরে। তারপরে রয়েছে দুগ্ধ কৃষক (ডেইর ফার্মার), কলকারখার শ্রমিক, সামরিক সৈন্য, ওয়েটা, কসাই ইত্যাদি পেশা।

রিপোটিংকে বাজে পেশার একটি নির্বাচিত করার কারণ হিসেবে বলা হচ্ছে যেহেতু দিন দিন সব কিছু ডিজিটাল হয়ে যাচ্ছে তাই একসময়ের গ্লামারাস পেশা নিউজপেপার রিপোটিং তার আগের স্থান হারিয়েছে। তাছাড়া এই পেশার কাজের চাপের সাথে রয়েছে নিম্ন আয়।

এছাড়া প্রতিষ্ঠানটি সেনা, দমকল সদস্য, পাইলট, পুলিশ অফিসার, ফটো সাংবাদিক ইত্যাদি পেশাকে ঝুঁকিপূর্ণ পেশা হিসেবে চিহ্নিত করেছে। অন্যদিকে লোভনীয় দশটি সেরা পেশার মধ্যে রয়েছে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, হিউম্যান রিসোর্স ম্যানেজার, দন্ত চিকিৎসক, আর্থিক পরিকল্পনাকারী ইত্যাদি।

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংকে সেরা পেশা হিসেবে বেছে নেওয়ার কারণ হিসেবে বলা হচ্ছে এখানে মানসিক ও শারিরীক চাপ কম। তাছাড়া বার্ষিক কমপক্ষে ৮৮,০০০ ডলার আয় সম্ভব এই পেশাতে।