[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



নাবিকদের ভুয়া সনদ প্রদানে জড়িতদের বিচার দাবি


প্রকাশিত: July 14, 2014 , 8:25 pm | বিভাগ: আদার ইন্সটিটিউট


লাইভ প্রতিবেদক: বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সার্টিফিকেট বাণিজ্যসহ বিভিন্ন অবৈধ কার্যক্রম পরিচালনার অভিযোগ পুরাতন ঘটনা। এবার জাহাজের নাবিকদের ভুয়া সনদ প্রদানের অভিযোগ উঠেছে সমুদ্র পরিবহন অধিদপ্তরের বিরুদ্ধে।

এ বিষয়ে তদন্তের দাবি জানিয়েছে নৌ, সড়ক ও রেলখাত রক্ষা জাতীয় কমিটি। উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি তদন্ত কমিটি গঠন ও ঘটনার সঙ্গে জড়িত কর্মকর্তার দৃষ্টান্তমূলক শাস্তিও দাবি করা হয়েছে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে সংগঠনের উপদেষ্টামণ্ডলীর সদস্য পংকজ ভট্টাচার্য, মনজুরুল আহসান খান, প্রকৌশলী ম. ইনামুল হক, নুরুর রহমান সেলিম, তুসার রেহমান, ব্যারিস্টার সাদিয়া আরমান ও অ্যাডভোকেট এসএমএ সবুর এবং আহ্বায়ক আশীষ কুমার দে এ দাবি জানান।

জাতীয় স্বার্থে এ বিষয়ে জরুরি পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করে বিবৃতিতে বলা হয়, ‘সমুদ্র পরিবহন অধিদপ্তরের গাফিলতি ও দু-একজন কর্মকর্তার দুর্নীতি এবং সরকারের উদাসীনতার কারণে আন্তর্জাতিক নৌ সংস্থায় বাংলাদেশ কালো-তালিকাভুক্ত হলে বিদেশি জাহাজে কর্মরত পাঁচ সহস্রাধিক বাংলাদেশি নাবিক ও কর্মকর্তা চাকরিচ্যুত হবে। সে ক্ষেত্রে বছরে দেড় হাজার কোটি টাকার বৈদেশিক মূদ্রা হারাবে দেশ।’

প্রসঙ্গত, আন্তর্জাতিক কনভেনশন অনুযায়ী, এ দেশের সমুদ্রগামী জাহাজের নাবিকদের প্রশিক্ষণ, পরীক্ষা পদ্ধতি ও সনদ প্রদানের বিষয়গুলো আন্তর্জাতিকমানের করতে না পারলে বাংলাদেশকে কালো তালিকাভুক্ত করতে পারে আইএমও।

ঢাকা, ৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// টিটি